ভিডিও

ঠাকুরগাঁওয়ের হরিপুরে পাটের সোনালী আঁশ ছড়ানো নিয়ে দুশ্চিন্তায় কৃষক

প্রকাশিত: জুলাই ০৫, ২০২৪, ০৭:৫৭ বিকাল
আপডেট: জুলাই ০৫, ২০২৪, ০৭:৫৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের হরিপুরে কাক্সিক্ষত বৃষ্টিপাত না হওয়ায় পাট চাষিরা পানি ও জলাশয়ের অভাবে পাটের সোনালী আঁশ ছড়ানোর জন্য পাট পচাতে পারছেনা। বৃষ্টির আশায় পাট কেটে অনেকেই জমিতে, রাস্তার ধারে স্তুপ করে রেখেছে। এতে দু:চিন্তায় পড়েছে কৃষক।

উপজেলার ৬ ইউনিয়নের কৃষকদের সাথে কথা বলে জানা যায়, পাটের আবাদ এবার ভালো হয়েছে তবে পাট পচানোর জায়গা ও পর্যাপ্ত পরিমাণ পানি না থাকায় পাট নিয়ে তারা বিপাকে পরেছে। তারা জানান, পাট জাগ দিতে যে পরিমাণে পানির প্রয়োজন হয় বর্তমানে খালবিলে তা নাই।

মাঝেমধ্যে বৃষ্টি হলেও তা দ্রুত শুকিয়ে যায়। পুকুর, খাল-বিলেও পানি একেবারে তলানিতে রয়েছে। অনেকে আবার জলাশয়ে মাছ চাষের করায় ওসব জায়গায় পাট পচাতে দিচ্ছেনা। হরিপুর উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তা রুবেল হুসেন বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর উপজেলায় ৬ হাজার ৩০ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে।

এরমধ্যে দেশি ১৪০ হেক্টর আর তোষা ৪৯০ হেক্টর। ৬টি ইউনিয়নে ১০টি প্রর্দশনি প্লট রয়েছে। তাদের বিনামূল্যে পাটের বীজসহ সার প্রদান করা হয়েছে। আবহাওয়া ভালো থাকায় পাট বেশ লম্বা ও আঁশ মোটা হয়েছে। পাট পচানোর জন্য কৃষিবিভাগ থেকে কৃষকদের রেটিং পদ্ধতিতে পাট পচানোর জন্য চাষিদের পরার্মশ দেওয়া হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS