ভিডিও

রংপুরে কুকুরের অত্যাচারে মানুষের চলাফেরা করাই দায় হয়ে পড়েছে

প্রকাশিত: জুলাই ১১, ২০২৪, ০৩:৪৪ দুপুর
আপডেট: জুলাই ১১, ২০২৪, ০৪:৫৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

রংপুর প্রতিনিধি : রংপুর নগরীর ৩৩টি ওয়ার্ডে বেড়েছে বেওয়ারিশ কুকুরের সংখ্যা। খাবারের অভাবে এসব কুকুর হিংস্র হয়ে উঠছে। কুকুরের অত্যাচারে সাধারণ মানুষের চলাফেরা করাই দায় হয়ে পড়েছে। বিশেষ করে স্কুল ছুটি হবার পর ছোট ছোট শিশুরা কুকুরের আক্রমনের শিকার হচ্ছে। রাতে কুকুরের ভয়ে পথচলা দায় হয়ে পড়েছে পথচারীদের।

 রংপুর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, গত এক মাসে নগরীর বিভিন্ন এলাকায় আড়াইশতাধিক মানুষকে কুকুর কামড়ে আহত করেছে। এদের প্রায় অর্ধেকেই শিশু।নগরীর মিস্ত্রিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ততৃীয় শ্রেণির শিক্ষার্থী তরিকুল ইসলামের মা রোকেয়া বেগম জানান, গত সোমবার তার ছেলে স্কুল থেকে বাড়ি ফেরার সময় কুকুরের আক্রমনের শিকার হয়। তার দুই পায়ে কামড় দিয়ে রক্তাক্ত জখম করেছে। পরে সিটি করপোরেশন থেকে ভ্যাকসিন এনে দেওয়া হয়েছে।

রংপুর আরসিসিআই স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র তো করিম জানায়, গত রোববার স্কুলে যাওয়ার সময় একদল কুকুর তাকে আক্রমন করে। পরে স্থানীয় লোকজন তাকে রক্ষা করে। নগরীর খেড়বাড়ি এলাকার বৃদ্ধ তোফা মিয়া জানান, দোকান থেকে কিছু খাদ্য সামগ্রী নিয়ে বাড়ি ফেরার সময় ৫-৬টি কুকুর তাকে আক্রমন করে সেগুলো নিয়ে যায়। বাধা দিতে গিয়ে কুকুর তার হাতে ও পায়ে কামড় বসিয়ে দেয়। 
নগরীর বাসিন্দা জানান, প্রতিনিয়তই তাদের কুকুরের কারণে আতঙ্কে থাকতে হয়। কুকুরের কামড়ে অনেকে আহত হয়ে এখনও বিছানায় পড়ে আছেন। চলার পথে কোনোভাবেই বাড়তি ঝামেলা পোহাতে চান না তারা। নগরবাসীর নিরাপত্তার স্বার্থে দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবি তাদের।

 ওয়াইল্ড লাইফ অ্যান্ড স্নেক রেসকিউ টিম ইন বাংলাদেশের সদস্য লিজেন আহম্মেদ প্রান্ত বলেন, কুকুরের বংশ বিস্তার রোধে সিটি কর্তৃপক্ষের দায় এড়ানোর সুযোগ নেই। অন্যদিকে পিটিয়ে মেরে ফেলারও সুযোগ নেই কুকুরকে। মারার আগে অবশ্যই প্রাণিসম্পদ অধিদফতর অথবা সিটি করপোরেশনকে অভিহিত করতে হবে। এছাড়াও প্রাণি কল্যাণ আইন ২০১৯ অনুযায়ী কুকুর নিধন বন্ধ রয়েছে।
রংপুর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা আব্দুল কাইয়ুম জানান, এপর্যন্ত দুইশতাধিক মানুকে ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে। প্রতিদিন গড়ে ৬ থেকে ৭ জন আসছেন কুকুর কামড়ের ভ্যাকসিন নিতে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS