ভিডিও

হাইড্রোলিক হর্ন প্রতিরোধ সচেতনতায় বরিশালে র‍্যালি

প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ০৭:০৭ বিকাল
আপডেট: জুলাই ১৩, ২০২৪, ০৭:০৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

বরিশাল প্রতিনিধি : বরিশালে হাইড্রোলিক হর্ন ব্যবহারে শব্দ দূষণ ও নিরাপত্তার ঝুঁকি প্রতিরোধে সচেতনতামূলক র‍্যালি অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে নগরীর ইউরো কনভেনশন সেন্টার থেকে র‌্যলিটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

র‍্যালি পরবর্তী আলোচনায় বক্তারা হাইড্রোলিক হর্নের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে আলোকপাত করেন। জনসাধারণের জন্য নিরাপত্তা ঝুঁকি নিয়েও আলোচনায় হয়। নিরাপদ ও নির্মল পরিবেশ নিশ্চিতে হাইড্রোলিক হর্ন বিক্রি ও ব্যবহারকে নিরুৎসাহিত করার আহŸান জানানো হয়।

হাইড্রোলিক হর্নের স্বাস্থ্যগত ঝুঁকি বিষয়ে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ড. বেলাল হোসেন জানান, অতিমাত্রায় শব্দের কারণে মানসিক ও শারীরিক সমস্যাও হতে পারে। পাশাপাশি শব্দদূষণের কারণে মানুষ বধিরতায় আক্রান্ত হবেন। এছাড়া ক্ষুধামন্দা, রক্তচাপ বেড়ে যাওয়া, কাজে মনোযোগী হতে না পারা, কানের মধ্যে ভোঁ ভোঁ করাসহ হৃদরোগের সমস্যাও হতে পারে। বিকট শব্দের কারণে শিশুরা অনেক বেশি ভয় পেয়ে মানসিক সমস্যায় পড়তে পারে বলে জানান এ চিকিৎসক।

 

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশে হাইড্রোলিক হর্ন আইনত নিষিদ্ধ হলেও এ নির্দেশনা কার্যকর হয়নি। হাইড্রোলিক হর্ন শিশুদের গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মান অনুযায়ী ৬০ ডলবির শব্দ অস্থায়ী বধিরতা ও ১০০ ডলবি শ্রবণপ্রতিবন্ধী করে দিতে পারে। র‍্যালিতে অংশগ্রহণকারীরা স্থানীয় দোকান ও গুরুত্ব প্রতিষ্ঠানে হাইড্রোলিক হর্নের নেতিবাচক প্রভাব সম্পর্কে তথ্যমূলক লিফলেট বিতরণ করেন।

 

আলোচনা সভায় বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস, জেলা বিএনপির (দক্ষিণ) সদস্যসচিব আবুল কালাম শাহীন, জাতীয় পার্টির জেলা আহŸায়ক একেএম মুরতজা আবেদীন, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) পরিচালক জিয়াউর রহমান, বরিশাল মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার মোহাম্মদ আব্দুল লতিফ, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উপ-পরিচালক দিপু হাফিজুর রহমান, মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরামের আহবায়ক মোয়াজ্জেম হোসেন চুন্নু, সিনিয়র যুগ্ম-আহŸায়ক একেএম মোস্তফা, সদস্য ফারজানা রোজি প্রমুখ উপস্থিত ছিলেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS