ভিডিও

পঞ্চগড়ের বোদায় গরুর লাম্পিস্কিন রোগের প্রাদুর্ভাব

প্রকাশিত: জুলাই ২৪, ২০২৪, ০৯:১৪ রাত
আপডেট: জুলাই ২৪, ২০২৪, ০৯:১৪ রাত
আমাদেরকে ফলো করুন

বোদা (পঞ্চগড়) প্রতিনিধি : পঞ্চগড়ের বোদায় গরুর মধ্যে লাম্পিস্কিন ডিজিস রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এতে খামারি ও গরু চাষিদের মাঝে শঙ্কা দেখা দিয়েছে। চিকিৎসকরা বলছেন, এটি একটি ভাইরাসজনিত রোগ যা গরুর দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস করে মৃত্যুর দিকে ঠেলে দেয়।

এ রোগে গরুর দেহে ছিদ্র হয় আর তাতে মশা মাছি দ্বারা আক্রান্ত হয়ে র্দুগন্ধ  ছড়ায়। ইতোমধ্যে রোগটি উপজেলার সর্বত্র ছড়িয়ে পড়েছে। এ রোগে কোন ওষুধ না থাকায় গরুর মালিকরা সচেতনতা ছাড়া কোন চিকিৎসা করতে পারছেন না।

এ ব্যাপারে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুল সোবাহান বলেন, এই রোগের জীবাণু বাতাসের মাধ্যমে ছড়িয়ে যেতে পারে। আক্রান্ত গরুদের তাই আলাদা জায়গায় রাখতে হবে। তিনি আরও বলেন, উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের সকল কর্মকর্তারা গরুর মালিক ও খামারিদের মাঝে এ ভাইরাস সর্ম্পকে আলোচনা করছে এবং ভাইরাসে আক্রান্ত গরুদের আলাদা মশারির মধ্যে রেখে সাবধানতা অবলম্বন করার বিষয়ে পরার্মশ প্রদান করছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS