ভিডিও

দিনাজপুরের হিলিতে সরবরাহ বাড়ায় দাম কমেছে কাঁচা মরিচের

প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ০৮:৪০ রাত
আপডেট: জুলাই ২৭, ২০২৪, ০৮:৪০ রাত
আমাদেরকে ফলো করুন

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের হাকিমপুর হিলি স্থলবন্দর দিয়ে গত পাঁচ দিনে ৯৭টি ভারতীয় ট্রাকে আমদানি হয়েছে ৯১৯ মেট্রিক টন ২৪০ কেজি কাঁচামরিচ। চাহিদার তুলনায় সরবরাহ বাড়ায় কয়েকদিনের ব্যবধানে ৭০-৮০ টাকা কমে বিক্রি হচ্ছে ১৩০-১৪০ টাকা কেজি দরে। ক’দিন আগেও বন্দরে প্রতি কেজি মরিচ ২০০-২২০ টাকা দরে পাইকারি বিক্রি হয়েছে।

হিলি স্থলবন্দর কর্তৃপক্ষ জানায়, দেশের বর্তমান পরিস্থিতির মধ্যদিয়েও হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ ও কাঁচামরিচ আমদানি অব্যাহত ছিল। গত ২১ থেকে ২৫ জুলাই উল্লেখিত কাঁচা মরিচ আমদানি হয়েছে, গতকাল শুক্রবার সরকারি ছুটি ছিল। কাঁচামরিচ পচনশীল দ্রব্য হওয়ায় কাস্টমসের প্রক্রিয়া শেষে দ্রুত খালাসের ব্যবস্থা নেয়া হয়েছে।

আমদানিকারকরা জানান, দেশের বাজারে কাঁচামরিচের সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে ভারত থেকে আমদানি অব্যাহত রেখেছেন তারা। তবে দেশে চলমান পরিস্থিতিতে ইন্টারনেট না থাকায় আমদানিকারকরা কাঁচামরিচের এলসি খুলতে পারছিলেন না। যাদের পুরনো এলসি রয়েছে, সেগুলোর বিপরীতে কাঁচামরিচ আমদানির পরিমাণ বাড়িয়েছেন। গত বুধবার থেকে ইন্টারনেট চালু হওয়ায় বন্দরে আমদানি বেড়েছে।

সেইসাথে ব্যাংক খোলায় আমদানিকারকরা এলসিও খুলতে পারছেন। তবে কেজিপ্রতি ৩৫ টাকা শুল্ক দিতে হচ্ছে। এটি কমানো হলে দাম আরও কমে আসবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS