ভিডিও

জয়পুরহাটের পাঁচবিবিতে জনপ্রিয় হয়ে উঠছে বস্তায় আদা চাষ পদ্ধতি

প্রকাশিত: জুলাই ২৮, ২০২৪, ০৭:২৪ বিকাল
আপডেট: জুলাই ২৮, ২০২৪, ০৭:২৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

দুলার অধিকারী, বাগজানা, (জয়পুরহাট) : পাঁচবিবিতে বস্তায় আদা চাষ পদ্ধতি প্রতিনিয়ত জনপ্রিয় হয়ে উঠছে। পরিত্যক্ত ভূমিতে অল্প ব্যয়ে অতি প্রয়োজনীয় এই মসলা চাষে কৃষকরা আগ্রহী হয়ে উঠছেন। পাঁচবিবি উপজেলার ১টি পৌরসভা ও ৮ টি ইউনিয়নে পরীক্ষামূলকভাবে কৃষক বস্তায় আদা চাষ করছেন। ক্রমেই বাড়ছে এই পদ্ধতিতে আদা চাষের পরিধি।

পাঁচবিবি উপজেলার বালিঘাটা ইউনিয়নের দরগাপাড়া  গ্রামের বাসিন্দা মাহমুদুল হাসান (৩৬) প্রায় ২২০ বস্তায় আদার আবাদ করছেন। তিনি বাড়ির পাশে বাঁশঝাড় সংলগ্ন পরিত্যক্ত ভিটায় বস্তায় সারিবদ্ধভাবে আদার চাষ করেছেন।

তিনি করতোয়াকে জনান, স্থানীয় কৃষি বিভাগের সহযোগিতায় এখন অনেকেই তাদের বাড়ির পাশে, বাঁশঝাড়ে, অব্যবহৃত ভিটা বা বাড়ির আঙিনায় বস্তায় আদা চাষ শুরু করেছেন। প্রথমে মাটির সাথে গোবর, বালি ও ফিউরাডন ভালভাবে মিশিয়ে বস্তায় ভরে নিতে হবে। প্রতি বস্তায় ৪ টি করে অঙ্কুরিত আদার বীজ বপন করতে হয়।

এভাবে ২২০ টি বস্তায় তিনি আদার চাষ করেছেন তিনি। প্রতি বস্তায় হতে প্রায় ২ কেজি করে আদা পাওয়া যাবে। প্রতিকেজি আদার মূল্য ৩০০ টাকা হিসেবে, ১ লাখ ৩২ হাজার টাকার আদা পাওয়ার আশা করছেন তিনি। আশানরূপ সাফল্য ফেলে তিনি আগামিতে ১ হাজার বস্তায় আদা চাষ করবেন বলে জানান।

উপজেলার বাগজানা ইউনিয়নের চাষি আমানুল্লা খান পুকুরপাড়ে পরীক্ষামূলকভাবে ১০টি বস্তায় আদা চাষ করেছেন। এতে আশানরূপ ফল পেলে পরবর্তীতে বানিজ্যিকভাবে বস্তায় আদা চাষ করবেন বলে জানান তিনি।

পাঁচবিবি উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ লুৎফর রহমান জানান, উপজেলার ৮ টি ইউনিয়নেই কমবেশি আদা চাষ হচ্ছে। সবমিলিয়ে প্রায় ৩০০০ টি বস্তায় আদার চাষ হয়েছে এবার। আদা উৎপাদনে সময়  লাগে ১০-১২ মাস। প্রতিটি বস্তা থেকে প্রায় ২ কেজি আদা উৎপাদিত হয়। এতে কৃষকেরা পরিবারের চাহিদা মিটিয়ে অতিরিক্ত আদা বাজারজাত করে অনেক লাভবান হচ্ছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS