ভিডিও

নওগাঁর ধামইরহাটে আমন ধান রোপণে ব্যস্ত কৃষক

প্রকাশিত: জুলাই ৩০, ২০২৪, ০৮:৪২ রাত
আপডেট: জুলাই ৩০, ২০২৪, ০৮:৪২ রাত
আমাদেরকে ফলো করুন

নওগাঁ প্রতিনিধি : নওগাঁ জেলার ধামইরহাট উপজেলায় শুরু হয়েছে আমন ধান রোপণের মৌসুম। আশানুরূপ বৃষ্টিপাতের ফলে আমন ধান রোপণের জন্য মাটি তৈরি হয়েছে বেশ ভালোভাবেই। মাঠজুড়ে এখন কৃষকদের কর্মব্যস্ততা। কৃষকের পাশাপাশি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আমন ধান রোপণে ব্যস্ত শ্রমিকরাও।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে মোট ২১ হাজার হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে অধিকাংশ জমিতে চারা রোপণ সম্পন্ন হয়েছে। কৃষক ও শ্রমিকদের সম্মিলিত প্রচেষ্টায় ধামইরহাটে আমন ধানের ভালো ফলন আশা করছে কৃষিবিভাগ।

ধামইরহাট উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. তৌফিক আল জুবায়ের জানান, আমন ধান রোপণের জন্য কৃষকদের সবধরনের পরামর্শ এবং সহায়তা প্রদান করা হচ্ছে। ইতোমধ্যে ১১ হাজার ৩৫০ হেক্টর জমিতে রোপা-আমন চারা রোপণ সম্পন্ন হয়েছে, যা মোট অর্জনের ৫৫ ভাগ।

সঠিকভাবে চাষাবাদ ও রোগবালাই প্রতিরোধের জন্য বিভিন্ন সময় কৃষক-কৃষাণিদের নিয়ে প্রশিক্ষণ ও কর্মশালা পরিচালনা করা হয়েছে। আমরা নিয়মিত কৃষকদের জমি পরিদর্শন করে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিচ্ছি।

তিনি আরও জানান, আমন ধান চাষে প্রযুক্তির ব্যবহারের দিকেও নজর দিচ্ছে কৃষি বিভাগ। আধুনিক প্রযুক্তির সাহায্যে ধানের উৎপাদন বৃদ্ধি করা হচ্ছে। বিশেষ করে, উন্নতমানের বীজ এবং সার ব্যবহার করে চাষাবাদ করা হচ্ছে, যা ফলন বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS