ভিডিও

দিনাজপুর বীরগঞ্জে মাছ ধরা উৎসবে মেতেছে খুদে শিক্ষার্থীরা

প্রকাশিত: জুলাই ৩১, ২০২৪, ০৬:৫৭ বিকাল
আপডেট: জুলাই ৩১, ২০২৪, ০৬:৫৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : দেশে কৃষিতে যুক্ত হয়েছে যান্ত্রিকীকরণ। ফলে গরুর বদলে ট্রাক্টর দিয়ে চলছে জমি চাষাবাদ। জমি চাষের সময় ট্রাক্টরের ফলার আঘাতে ভেসে ওঠে দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ। আর এসব মাছ ধরতে উৎসবে মেতেছে শিশু শিক্ষার্থীরা। তাদের বাধা দিচ্ছেন না অভিভাবকেরাও।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার নিজপাড়া ইউনিয়নের নিজপাড়া গ্রামের নিজপাড়া-২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র উদয় রায় বলে, স্কুল বন্ধ, তাই জমিতে চাষ দেওয়ার সময় ট্রাক্টরের শব্দে দল বেঁধে মাঠে ছুটে যাই। জমিতে নেমে নিজেদের মধ্যে চলে মাছ ধরার প্রতিযোগিতাও।

একই বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র মহাদেব রায় বলে, সারাদেশে কোটা সংস্কার আন্দোলনের কারণে বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ। তাই বন্ধুরাসহ বাড়ির পাশে জমিতে মাছ ধরতে যাই। মাছ ধরে বাড়িতে নিয়ে আসায় বাজার থেকে আর কিনতে হয় না।

অভিভাবক লক্ষী কান্ত রায় বলেন, বর্ষাকালে কাদামাটিতে মাছ ধরার উৎসবে মেতে ওঠা আবহমান বাংলার সংস্কৃতি। কিন্তু বর্তমানে এ দৃশ্য খুব একটা চোখে পড়ে না। বিশেষ করে আমাদের শিশুরা এসব উৎসব থেকে বঞ্চিত হচ্ছে।

তবে এ মাছ ধরার উৎসব তাদের জীবনে কিছুটা আনন্দের সঞ্চার করেছে। এসব শিশুদের মানসিক প্রশান্তির খোরাক জোগাবে। এতে তাদের মনের অস্থিরতা কমবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS