ভিডিও

বগুড়ায় কাঁচামরিচের বাজার : একদিনে কেজিতে বাড়লো ২শ’, কমলো ১শ’

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০৯:০৭ রাত
আপডেট: আগস্ট ১৮, ২০২৪, ০১:১২ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বগুড়ার বাজারে একদিনের ব্যবধানে কাঁচামরিচের কেজিতে ২শ’ টাকা পর্যন্ত দাম বেড়ে, তা আবার একশ’ টাকা পর্যন্ত কমেছে। আজ শনিবার (১৭ আগস্ট) বগুড়ার বাজারে খুচরা পর্যায়ে মসলাজাতীয় সবজিটি প্রতিকেজি ৩০০-৩২০ টাকায় বিক্রি হতে দেখা যায়।

জানা গেছে, গত বৃহস্পতিবার বগুড়ার পাইকারি বাজারে প্রতিকেজি কাঁচামরিচ ১৪০-১৬০ টাকায় বিক্রি হয়। আর খুচরা পর্যায়ে তা মানভেদে ১৮০-২০০ টাকা পর্যন্ত বিক্রি হতে দেখা যায়। আর গত শুক্রবার তা হঠাৎ-ই দাম বেড়ে খুচরা পর্যায়ে প্রতিকেজি ৪শ’ টাকায় বেচাকেনা হয়। একদিনের ব্যবধানে কেজিতে ২শ’ টাকা দাম বাড়ায় অস্বস্তিতে পড়েন ক্রেতা-বিক্রেতা উভয়ই জানতে চাইলে সবজি ব্যবসায়ী আব্দুল লতিফ বলেন, গত শুক্রবার হঠাৎ করে কাঁচামরিচের পাইকারি বাজারে সরবরাহ সংকট তৈরি হয়।

চাহিদার তুলনায় পণ্যটি না থাকায় সকাল থেকে বিকেলের মধ্যে কয়েক দফায় পাইকারিতে দাম বাড়তে থাকে। সকালের দিকে এক হাজার টাকা পাল্লা (পাঁচ কেজি) বিক্রি হলেও কয়েক দফায় তা দাম বেড়ে ১৮শ’ টাকা (প্রতিকেজি ৩৬০ টাকা) পর্যন্ত বিক্রি হয়, ফলে এর প্রভাব পড়ে খুচরা বাজারে। মূলত, বাজারে আমদানিকৃত মরিচ না থাকায় হঠাৎ করেই দামের এমন উষ্ফলন।

এদিকে আজ শনিবার (১৭ আগস্ট) বগুড়ার বাজারগুলোতে প্রতিকেজি কাঁচামরিচে ১শ’ টাকা পর্যন্ত দাম কমে মানভেদে ২৮০-৩২০ টাকায় বেচাকেনা হতে দেখা যায়। একদিনের ব্যবধানে পণ্যটির কেজিতে ২শ’ টাকা বেড়ে আবার ১শ’ টাকা কমার কারণ জানতে চাইলে ব্যবসায়ী শহিদুল ইসলাম বলছেন, সরবরাহ সংকটের কারণেই বাজারে কাঁচামরিচের দামের এমন অস্থিরতা।

বছরের এই সময়টাতে বৃষ্টির কারণে জমিতে মরিচের গাছ মরে যাওয়া, টিকে থাকা গাছে ফলন কম হওয়ায় বছরের এই সময়টাতে এমন অস্থিরতা তৈরি হয়। এছাড়াও বাজারে ভারতীয় মরিচের আমদানি না থাকায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS