ভিডিও

নিত্য পণ্যের দাম আকাশছোঁয়া

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ০৬:৫৩ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ০৬:৫৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্বল্প আয়ের মানুষের জীবন আজ দুর্বিষহ হয়ে উঠেছে। জীবনযাত্রার খরচের চাকা ক্রমাগত ঘুরলেও বাড়েনি আয়। মানুষের জীবন যাত্রার ব্যয় স্পুটনিক গতিতে ঊর্ধ্বগামী হচ্ছে। বাজারে নিত্য পণ্যের দাম এখন আকাশছোঁয়া।

চাল, ডাল, তেল, চিনি, আটা, ময়দা, শাক-সব্জি, মাছ, মাংস, মুরগি, ডিমসহ প্রায় সব ধরনের পণ্যের দাম বেড়েছে। মাছ মাংসে হাত দেওয়ার উপায় নেই। বাজারে নিত্য পণ্যের দাম যেভাবে বেড়েছে তাতে আগুনে হাত পুড়ে যাওয়ার মতো অবস্থা দাঁড়িয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে মূল্যস্ফীতির যে হার দাঁড়িয়েছে তা গত কয়েক বছরের তুলনায় সর্বোচ্চ। বিশেষ করে খাদ্য মূল্য স্ফীতি বিপজ্জনকভাবে বেড়ে ১২ শতাংশ দাঁড়িয়েছে। ফলে বেশি দুর্ভোগে পড়েছেন স্বল্প ও নিম্ন আয়ের মানুষ। কারণ তাদের আয় বাড়েনি, বেড়েছে ব্যয়। লাগামহীন মূল্যস্ফীতির কারণে সাধারণ মানুষ বাজারের তালিকা কাটছাট করতে বাধ্য হয়েছেন।

আমরা বলতে চাই, নিত্য পণ্যের দাম নিয়ে সৃষ্ট পরিস্থিতি আমলে নিতে হবে এবং এর পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা অব্যাহত রাখতে হবে। স্মর্তব্য যে, নানা সময়েই নিত্য পণ্যের দাম বৃদ্ধির বিষয়টি আলোচনায় আসে এবং নানা ধরনের অভিযোগও সামনে আসে। এটাও বলা দরকার নির্বাচনের আগে ঘোষিত ইশতেহারে বাজার মূল্য ও আয়ের মধ্যে সঙ্গতি প্রতিষ্ঠা করার প্রতিশ্রুতি দিয়েছে ক্ষমতাসীন দল।

ফলে এখন যখন বাজারে নিত্য পণ্যের দাম বেড়ে যাওয়ার বিষয়টি সামনে আসছে, তখন তা আমলে নিয়ে গ্রহণযোগ্য এবং কার্যকরী পদক্ষেপ নিতে হবে। বাজারের এমন পরিস্থিতিতে নিম্ন ও মধ্যবিত্ত ভোক্তার জন্য বাজার করা আর্থিক ও মানসিক কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে। যাদের ভর্তা-ভাজি ও ডিম-ডাল দিয়ে কোনোভাবে দু’বেলা চলতো, তারাও এখন প্রায় নিরুপায়।

বাড়তি চাল-ডালের দামের কারণে ডাল-ভাত জোগাড় করতেই হিমশিম খাচ্ছেন অধিকাংশ ভোক্তা। পুষ্টির চিন্তা কেউ মাথায় আনতে পারছেন না। এ ছাড়া সরকারি-বেসরকারি সব ধরনের সেবার দাম লাগামহীনভাবে বাড়ছে। ফলে মানুষের জীবনযাত্রার খরচ বেড়েই চলেছে। কিন্তু আয় বাড়ছে না। এতে অধিকাংশ ভোক্তার সংসার চালানোই কঠিন হয়ে পড়েছে।

রাজধানীর নয়াবাজারে নিত্য পণ্য কিনতে আসা এক ভোক্তা বলেন, বাজারে পণ্যের দাম শুনে এখন ভয় হয়। এমন কোনো পণ্য নেই যার দাম বাড়েনি। বিভিন্ন অজুহাত ও ভোক্তাকে জিম্মি করে অসাধুরা পণ্যের দাম বাড়াচ্ছে। কিন্তুু যে বা যারা এসব দেখবে তারাও অসহায়, পরিস্থিতি এমন- ব্যয়ের সঙ্গে আয় না বাড়ায় আমাদের দম বন্ধ হয়ে যাওয়ার মতো অবস্থা তৈরি হয়েছে।

তাই পণ্য কেনাকাটায় কাটছাঁট করতে হচ্ছে। কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি বলেন, প্রতি বছর পণ্যের দাম বাড়ছে। কিন্তু সেভাবে ক্রেতার আয় বাড়ছে না। আয় না বাড়ায় ক্রেতার বাড়তি দরে পণ্য কেনা এখন সবচেযে বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। অনেক ক্রেতা অপরিহার্য পণ্য ছাড়া অন্য কিছু কেনা বাদ দিয়েছেন।

আমরা মনে করি, মানুষের জীবন যাত্রার ব্যয় অস্বাভাবিক পর্যায়ে চলে যাওয়ার শংকা তৈরি হলে সেটা সংশ্লিষ্টদের এড়ানোর সুযোগ নেই। সামগ্রিকভাবে জনসাধারণের সামর্থ্যকে বিবেচনা করা এবং জীবনযাত্রার ব্যয়ের বিষয়টিকে আমলে নিতে হবে।

জনদুর্ভোগ থেকে দেশবাসীকে বাঁচাতে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারকে কঠোর হতে হবে। ক্ষমতায়নের ‘সিন্ডিকেট’ ভেঙ্গে দিতে হবে। নিতে হবে কঠোর আইনানুগ ব্যবস্থা। এর বিকল্প নেই।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS