ভিডিও

রমজান ও ঈদের সর্বোচ্চ ছুটি বাংলাদেশে

প্রকাশিত: মার্চ ১২, ২০২৪, ০১:২৯ দুপুর
আপডেট: মার্চ ১২, ২০২৪, ১১:২৭ রাত
আমাদেরকে ফলো করুন

বিশ্বের মুসলমান প্রধান দেশগুলোতে পবিত্র রমজান মাসে কম বেশি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। তবে পুরো মাসব্যাপী বন্ধ রাখার খবর পাওয়া যাচ্ছে না। দেশগুলোর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওয়েবসাইট ও জারি হওয়া নোটিশ পর্যালোচনা করে দেখা যাচ্ছে, অধিকাংশ দেশেই সাধারণ ছুটির সঙ্গে মিলিয়ে ঈদের আগে ও পরে অল্প কিছু দিনের জন্য স্কুলগুলো বন্ধ রাখা হয়। 

সৌদি আরবে এবার ঈদুল ফিতরের ছুটি থাকবে ২৮ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত মোট ১৮ দিন। মুসলমান দেশগুলোর মধ্যে এটাই ঈদুল ফিতরের সর্বোচ্চ ছুটি। আধুনিক মুসলিম দেশ তুরস্কে এই ছুটি ঈদের সময়ে মাত্র পাঁচ দিন। দক্ষিণ এশিয়ার অন্যতম মুসলমান প্রধান দেশ পাকিস্তানে রমজান ও ঈদের ছুটি মাত্র তিন দিন। ইসলামি প্রজাতন্ত্র ইরানে ঈদুল ফিতরের ছুটি আরো কম। মাত্র দুদিন। মুসলমান দেশগুলোর মধ্যে রমজান ও ঈদে এটাই সবচেয়ে কম পরিসরের ছুটির নজির। 

এছাড়া অন্যতম আরব দেশ মিশরে এবারের ঈদুল ফিতরে ৮ এপ্রিল থেকে ১৬ এপ্রিল অবধি মোট ৯ দিন স্কুল বন্ধ থাকবে। ইসলামিক রাষ্ট্র আফগানিস্তানে রোজা ও ঈদ উপলক্ষে মাত্র ৭ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। পূর্ব এশিয়ার মুসলমান দেশ মালয়েশিয়ায় রোজার ঈদে স্কুল ছুটি মাত্র চার দিন। 

অনুসন্ধানে জানা গেছে, অধিকাংশ দেশই ধর্মীয় উৎসবের ছুটির চেয়ে সাধারণ ছুটিগুলোকে প্রধান্য দেয়। বিশেষত শিক্ষাপঞ্জি ঠিক রাখতে দেশগুলোতে গুরুত্ব পায় গ্রীষ্ম, শরৎ ও শীতকালীন ছুটি। সম্প্রতি বাংলাদেশে করোনা মহামারির পর থেকে তৈরি হওয়া শিখন ঘাটতি পূরণে রমজানের ছুটি কমিয়ে ক্লাস চালু রাখার সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী রমজানের প্রথম ১০ দিন প্রাথমিকে ও প্রথম ১৫ দিন মাধ্যমিকে ক্লাস চালু রাখার ঘোষণা আসে। তাতেও মুসলমান দেশগুলোর মধ্যে বাংলাদেশেই রমজান ও ঈদের সর্বোচ্চ ছুটি থাকে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS