ভিডিও

হল খোলা রাখার দাবিতে ইবি শিক্ষার্থীদের আন্দোলন

প্রকাশিত: জুন ০৩, ২০২৪, ০৯:৫৮ রাত
আপডেট: জুন ০৩, ২০২৪, ০৯:৫৮ রাত
আমাদেরকে ফলো করুন

ঈদুল আযহা ও গ্রীষ্মকালীন ছুটিতে হল খোলা রাখার দাবিতে আন্দোলন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থীরা।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা।

 

এসময় কুষ্টিয়া-ঝিনাইদহগামী দুপুর ২টার বাস ক্যাম্পাস ছেড়ে যাওয়ার সময় আটকে পড়ে। ফলে মেইন গেইটের সামনে শিক্ষার্থীদের বহনকারী বাসের লম্বা লাইন সৃষ্টি হয়। পরে প্রক্টরিয়াল বডির সদস্য প্রভাষক ইয়ামিন মাসুম ও প্রভাষক নাসির মিয়া উপস্থিত হলে তাদের আশ্বাসে গেট খুলে দেন আন্দোলনকারীরা।

পরবর্তীতে সাধারণ শিক্ষার্থীদের প্রতিনিধি দল উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সঙ্গে দেখা করেন। এসময় শিক্ষার্থীরা উপাচার্যকে দাবি সম্মিলিত স্মারকলিপি তুলে দেন।

তারা বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় আগামী ৬ জুন থেকে ২৮ জুন পর্যন্ত মোট ২৩ দিন গ্রীষ্মকালীন ও পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে ছুটি থাকবে এবং আবাসিক হলগুলো বন্ধ থাকবে ১০ জুন থেকে ২৪ জুন পর্যন্ত। যা কোনোভাবেই কাম্য নয়। বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন জাতি, ধর্ম ও গোষ্ঠীর শিক্ষার্থী পড়াশোনা করে। নির্দিষ্ট ধর্মীয় এসব ছুটিতে অন্যান্য ধর্মাবলম্বী শিক্ষার্থীর বাধ্য হয়ে ক্যাম্পাস ত্যাগ করতে হয়।

তারা আরও বলেন, অনেকের বিজেএস এর প্রিলি হয়েছে সামনে রিটেন পরীক্ষা। তাছাড়া অনেকেই বিসিএস পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন। তাই ওনাদের জন্য এই লম্বা ছুটি ক্ষতির কারণ। অনেক চাকরি পরীক্ষার্থীদের পড়াশোনা ক্ষতিগ্রস্ত হবে। তাই প্রভোস্ট কাউন্সিলের সঙ্গে আলোচনা করে ছুটি কমিয়ে আনার দাবি জানান শিক্ষার্থীরা।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম জানান, বন্ধের বিষয়টি এখন চূড়ান্ত হয়ে গেছে। বিষয়টি নিয়ে যদি তারা আরও আগে আসতো তাহলে ছুটির বিষয়টি দেখা যেতো। তারপরও বিষয়টা আমি প্রভোস্ট কাউন্সিলকে ফরওয়ার্ড করবো। প্রভোস্ট কাউন্সিল যেটা সিদ্ধান্ত নেয়, সেটা বাস্তবায়ন করা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS