ভিডিও

আজ থেকে ৪৪ দিন বন্ধ থাকবে কোচিং সেন্টার

প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০১:১৩ দুপুর
আপডেট: জুন ২৯, ২০২৪, ০৪:১০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আগামীকাল রোববার থেকে শুরু হচ্ছে ২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এই পরীক্ষাকে নকলমুক্ত ও সুষ্ঠু করতে আজ শনিবার (২৯ জুন) থেকে তত্ত্বীয় পরীক্ষা শেষ না হওয়ার পর্যন্ত আগামী ১১ আগস্ট পর্যন্ত মোট ৪৪ দিন সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। তবে আইএসটিএস, বিসিএস পরীক্ষার মতো অন্যান্য কোচিং সেন্টার যথারীতি খোলা রাখতে পারে।

আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষ্যে গত ৫ জুন শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভায় এসব নির্দেশনা দেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এবার বন্যার কারণে সিলেট, মাদ্রাসা ও কারিগরি এই তিনটি বোর্ডের পরীক্ষা পিছিয়ে দেওয়ায় প্রথম দিনে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীরা পরীক্ষায় বসবেন। এগুলো হলো- ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, কুমিল্লা, রাজশাহী, যশোর, চট্টগ্রাম ও দিনাজপুর বোর্ড। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পূর্ণ করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে শিক্ষাবোর্ড, প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনী। পরীক্ষা জন্য কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এর মধ্যে ছাত্রসংখ্যা ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী সংখ্যা ৭ লাখ ৫০৯ জন। এবার মোট কেন্দ্র দুই হাজার ৭২৫টি ও মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩টি। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের পরিসংখ্যানে দেখা গেছে, মোট পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা ৫ লাখ ৩৩ হাজার ৬৮০ জন এবং ছাত্রী সংখ্যা ৫ লাখ ৯৪ হাজার ৬০১ জন। মোট কেন্দ্র এক হাজার ৫৬৬ টি এবং মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৪ হাজার ৮৭০টি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS