ভিডিও

জোহরা গাজী স্বামীকে নিয়ে লিখলেন ‘আগুনের সাথে বসবাস’

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ১০:২০ রাত
আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ০৩:৫০ দুপুর
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন : বাংলাদেশে তথা বিশ্ব সঙ্গীতাঙ্গনের গর্ব গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। তিনি শুধু একজন গীতিকারই ছিলেন না, ছিলেন একজন চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, কাহিনীকার। বাংলাদেশের সংস্কৃতি অঙ্গনের একমাত্র তিনিই সেই ব্যক্তিত্ব যিনি জীবদ্দশায় বেসামরিক সর্বোচ্চ রাষ্ট্রীয় দু’টি সম্মাননা ‘স্বাধীনতা পদক’ ও ‘একুশে পদক’-এ ভূষিত হয়েছিলেন। অনেক গল্প আড্ডায় গাজী মাজহারুল আনোয়ার তার স্ত্রী জোহরা গাজীর মুখ থেকে এই কথা শুনতেন যে তিনি আগুনের সাথে বসবাস করছেন। গাজী মাজহারুল আনোয়ার তার জীবদ্দশাতেই তার সুযোগ্য কন্যা দর্শকপ্রিয় সঙ্গীতশিল্পী, উপস্থাপিকা দিঠি আনোয়ার ও একমাত্র ছেলে দেশের সফল একজন ব্যবসায়ী উপলের উদ্যোগে, সাংবাদিক অভি মঈনুদ্দীনের সহযোগিতায় ‘ভাষা চিত্র’ প্রকাশনীর কর্ণধার খন্দকার সোহেলের মাধ্যমে লিখিত গানের নেপথ্যের গল্প নিয়ে ‘অল্প কথার গল্প গান’ বই প্রকাশের উদ্যোগ গ্রহণ করেছিলেন।

জীবদ্দশায় সেই বই প্রকাশ করতে পেরেছিলেন বিধায় গাজী মাজহারুল আনোয়ার, দিঠি, উপল খন্দকার সোহেলের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেছিলেন। আজ আমাদের মাঝে গাজী মাজহারুল আনোয়ার নেই। কিন্তু আছে তার লেখা হাজার হাজার গান। যে গানের মাঝেই শ্রোতা দর্শক তাকে খুঁজে পান। আরো গভীরভাবে শ্রোতা দর্শক ও পাঠক এবার খুঁজে পাবেন তারই স্ত্রী জোহরা গাজীর লেখা ‘আগুনের সাথে বসবাস’ বইটির মাঝে। এই বইয়েরই প্রকাশনা উৎসব ছিলো গেলো ২০ ফেব্রুয়ারি রাজধানীর শিল্পকলা একাডেমিতে। একই অনুষ্ঠানে ‘অল্প কথার গল্প গান’ও প্রকাশিত হয়। বিশেষ প্রকাশনা উৎসবে কিংবদন্তীদের মধ্যে উপস্থিত ছিলেন সৈয়দ আব্দুল হাদী, খুরশীদ আলম, শেখ সাদী খান, লিনু বিল্লাহ, মোহাম্মদ রফিক উজ জামান, সত্য সাহার স্ত্রী রমলা সাহা. ফাহমিদা নবী, সামিনা চৌধুরী’সহ ফেরদৌস, আঁখি আলমগীর, ইউসুফ, মুহিন’সহ আরো অনেকে। উপল দিঠির উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে তাদের মা জোহরা গাজী বলেন, ‘ আমার কাছে এখনো মনে হয় তিনি আমাদের মাঝেই আছেন। সত্যিই কিন্তু তাই তিনি আমাদের মাঝে আছেন তার গান দিয়ে। আমরা গভীরভাবে তাকে অনুভব করি। তিনি আমাদের পরিবারেরই নয় এই দেশের সবার প্রিয় ভালোবাসার মানুষ। তিনি বাংলাদেশ নামক এই দেশের পরিচিতির ধারক এবং বাহক, তিনি কর্মের মাধ্যমে তা প্রমাণ করে গেছেন ।’ দিঠি আনোয়ার বলেন,‘ আব্বুকে নিয়ে আম্মুর লেখা এই বই থেকে পাঠক আব্বু সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পারবেন এবং নিজেদেরকে অনুপ্রাণিত করতে পারবেন। আমি আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি যারা আব্বুর প্রতি শ্রদ্ধা রেখে অনুষ্ঠানে আন্তরিকতার সাথে উপস্থিত হয়েছিলেন।’ 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS