ভিডিও

বেতারের ‘জীবন জয়ের গল্প’ নাটকে নূর, পাভেল, শতাব্দী

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৪, ০৬:০০ বিকাল
আপডেট: মার্চ ১৪, ২০২৪, ১০:২৫ রাত
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন : বাংলাদেশর মঞ্চ নাটকের, সিনেমার, টিভি নাটক ও বেতারের একজন অনবদ্য অভিনেতা জীবন্ত কিংবদন্তী শিল্পী আসাদুজ্জামান নূর। তিনি স্বাধীন বাংলা বেতারেরও শিল্পী। আসাদুজ্জামান নূর পরপর পাঁচ বারের নির্বাচিত সংসদ সদস্যও বটে। অভিনয়ের দুনিয়ায় তিনি যেমন সকল শ্রেণীর দর্শকের কাছে সমাদৃত ঠিক তেমনি একজন রাজনীতিবিদ হিসেবে তার নির্বাচনী এলাকায় তিনি ততোটাই গ্রহনযোগ্য এবং ভালোবাসার একজন সংসদ সদস্য। তবে অভিনয় করার মতো খুব কম সময়ই পেয়ে থাকেন তিনি। যে কারণে এখন নিয়মিত নাটক সিনেমায় তাকে দেখা যায়না। তবে গল্প ভালো লাগলে তিনি তার ব্যস্ত সময় থেকেই সিডিউল বের করে সময় দিয়ে থাকেন। বাংলাদেশ বেতারের প্রতি আসাদুজ্জামান নূরের রয়েছে এক অন্যরকম ভালো লাগা। যে কারণে তিনি তার ব্যস্ত সিডিউল থেকে সময় বের করে বেতারের ‘জনস্বাস্থ্য স্বাস্থ্য পুষ্টি সেল’ বিভাগে প্রচারের জন্য তারিক মনজুর রচিত ও সৈয়দা ফেরদৌসী যাত্রী প্রযোজিত ছয় পর্বের ধারাবাহিক নাটক ‘জীবন জয়ের গল্প’ নাটকের জন্য গেলো ১৩ মার্চ দুপুরে আবারো সময় দিয়েছেন। নাটকে তিনি কখনো একটি পত্রিকার সম্পাদকের ভূমিকায় অভিনয় করেছেন।

যাত্রী জানান, গ্রামের চেয়ারম্যানের চরিত্রে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ। তার জমিতে চাষ করে একটি পিতলের কলসী পায় কৃষক আজাদ আবুল কালাম। গ্রামে খবর রটে যায় যে এই কলসীতে মোহর আছে। তারই খবর জানতে পত্রিকার সম্পাদক আসাদুজ্জামান নূর সাংবাদিক তানিয়াকে অ্যাসাইনম্যান্ট দেন। পরবর্তীতে জানা গেলো যে কলসীতে মোহর নেই, আছে শুধু মাটি। এখান থেকেই শিক্ষা লাভ করা যেতে পারে যে লোভ করা যাবেনা। যাত্রী জানান, এর আগেও আসাদুজ্জামান নূরকে নিযে তিন পর্বের একটি ধারাবাহিক নাটক প্রচারিত হয়েছে। প্রতি মঙ্গলবার রাত ৮.১০ এ নাটকটি প্রচার হয় বেতারের এফএম ১০৬-এ ৬৯৩ কিলোহার্সে  (ঢাকা-ক)।

আসাদুজ্জামান নূর বলেন,‘ নাটকের ভালোমন্দ শ্রোতারা বিচার করবেন। অনেকদিন পর বেতার নাটক করছি, প্রিয় মানুষদের সঙ্গে কাজ করছি সেটাতেই আনন্দ।’ যাত্রী বলেন,‘ শ্রদ্ধেয় নূর ভাই সেদিন আমাদের দুপুরে এক ঘন্টা সময় দিয়েছেন। আমরা নূর ভাইকে কেন্দ্র করে যে কাজটুকু ছিলো তা দ্রুত শেষ করার চেষ্টা করেছি। কারণ তিনি ভীষণ ব্যস্ত মানুষ। তিনি যে তার ব্যস্ত সময় থেকে আমাদের সময় দিয়েছেন, এটাই আমাদের জন্য অনেক বড় প্রাপ্তি। বাকী যারা এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন প্রত্যেকের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা।’ যাত্রী জানান, যতোদিন আসাদুজ্জামান নূর সময় দিবেন ততোদিন এই নাটকটি প্রচার হবে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS