ভিডিও

সৈয়দ বদরুদ্দীন হোসাইন উৎসব: সম্মাননা পাচ্ছেন আবুল হায়াত ও মান্নান হীরা

প্রকাশিত: মে ১৪, ২০২৪, ০৮:৪৬ রাত
আপডেট: মে ১৪, ২০২৪, ০৮:৪৬ রাত
আমাদেরকে ফলো করুন

এক যুগেরও বেশি সময়ের ধারাবাহিকতায় এবারও ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্য উৎসব ও স্মারক সম্মাননা’ আয়োজন করতে যাচ্ছে পদাতিক নাট্য সংসদ।

ভাষা সৈনিক প্রয়াত সৈয়দ বদরুদ্দীন হোসাইনের ১০১তম জন্মদিন উপলক্ষে আগামী ১৬-১৯ মে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হল, পরীক্ষণ থিয়েটার হল ও স্টুডিও থিযেটার হলে চার দিনব্যাপি এই নাট্য আয়োজন হবে।

মঙ্গলবার বিকেলে রাজধানীর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়।

 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পদাতিক নাট্য সংসদের সভাপতি সৈয়দ তাসনীন হোসাইন তানু, সহসভাপতি মোসলে উদ্দিন রুমু, সহসভাপতি মাহমুদুল কবীর ও সাধারণ সম্পাদক মমিনুল হক দীপু।

এবছর সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা দেওয়া হবে অভিনেতা আবুল হায়াত ও প্রয়াত নাট্যকার মান্নান হীরাকে।

মোসলে উদ্দিন রুমু বলেন, “আবুল হায়াত প্রায় ছয় দশক ধরে নাট্যাঙ্গনে আলো ছড়াচ্ছেন। অভিনয়শিল্পী হিসেবে মঞ্চ, টেলিভিশন ও সিনেমায় খ্যাতি কুড়িয়েছেন। অন্যদিকে মান্নান হীরা নাট্যকার হিসেবে বাংলা নাটককে সমৃদ্ধ করেছেন। প্রতি বছর আমরা দুজন গুণি ব্যক্তিকে এই সম্মান জানাই। এবার সম্মান জানাচ্ছি আবুল হায়াত ও মান্নান হীরাকে।”

বৃহস্পতিবার বিকেল ৫টায় জাতীয় নাট্যশালার মূল হলের লবিতে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে নাট্যোৎসবের উদ্বোধন হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান। বিশেষ অতিথি থাকবেন নাট্যব্যক্তিত্ব ম. হামিদ, মামুনুর রশীদ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলি লাকী।

উদ্বোধনী অনুষ্ঠানের শেষে স্মারক সম্মাননা দেওয়া হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পদাতিকের সভাপতি তাসনিন হোসাইন তানু।

 

চার দিনের উৎসবে নাটক মঞ্চস্থ করবে নাগরিক নাট্য সম্প্রদায়, আরণ্যক নাট্যদল, থিয়েটার, থিয়েটার আর্ট ইউনিট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাতিঘর, খোকন বয়াতি ও তার দল এবং নবরস।

এছাড়া ভারতের কলকাতার নাটকের দল অনুচিন্তন দুটি নাটক মঞ্চস্থ করবে।

উৎসবে প্রতিদিন বিকাল সাড়ে ৪টা হতে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের সম্মুখপ্রান্তের উন্মুক্ত মঞ্চে থাকবে সাংস্কৃতিক পরিবেশনা।

২০১০ সাল থেকে এই উৎসব ও সম্মাননা দিয়ে আসছে পদাতিক নাট্য সংসদ। সৈয়দ বদরুদ্দীন হোসাইনের জন্মদিন উপলক্ষে এপ্রিল মাসে সাধারণত এই আয়োজন করা হলেও এবার রোজা ও ঈদের কারণে উৎসবটি পিছিয়ে মে মাসে হচ্ছে।

কোভিড মহামারীর কারণে ২০২০ সালে উৎসব আয়োজন সম্ভব হয়নি। তবে পরের বছরের উৎসবে একসঙ্গে দুই বছরের স্মারক সম্মাননা দেওয়া হয়েছে।

এ পর্যন্ত স্মারক সম্মাননা পেয়েছেন মামুনুর রশীদ, শিমুল ইউসুফ, ম. হামিদ, ফেরদৌসী মজুমদার, রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ, আতাউর রহমান, কেরামত মওলা, আলী যাকের, সৈয়দ শামসুল হক, অধ্যাপক মমতাজ উদ্দীন আহমদ, আসাদুজ্জামান নূর, ড. ইনামুল হক, সারা যাকের, এস এম সোলায়মান, লাকী ইনাম, অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ, সেলিম আল দীন, লিয়াকত আলী লাকী, গোলাম সারোয়ার, আবু মুহাম্মাদ মুরতাইশ কচি, কাজী রফিক, খায়রুল আলম সবুজ, রাইসুল ইসলাম আসাদ, বঙ্গজিৎ দত্ত, দেবপ্রসাদ দেবনাথ, মাসুম আজিজ, তারিক আনাম খান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS