ভিডিও

প্রথমবার স্বর্ণপাম জিতল কোনো প্রতিষ্ঠান!

প্রকাশিত: মে ২২, ২০২৪, ০২:৪১ দুপুর
আপডেট: মে ২২, ২০২৪, ০৩:৩১ দুপুর
আমাদেরকে ফলো করুন

বিনোদন ডেস্ক : কান চলচ্চিত্র উৎসবের এবারের আসরে স্বর্ণপাম বা পামদর জিতে ইতিহাস গড়েছে জাপানের স্টুডিও জিবলি নামের একটি প্রতিষ্ঠান। প্রথমবারের মতো কোনও প্রতিষ্ঠান এই পদক পেল।

৭৭তম কানের আসরে স্বর্ণপাম জয়ীর নাম ঘোষণা করা হয় ২০ মে। পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এ সময় স্টুডিও  জিবলি, জিবলি মিউজিয়াম ও জিবলি পার্কের পক্ষ থেকে এই পদক গ্রহণ করেন হায়াও মিয়াজাকির ছেলে গোরো মিয়াজাকি। গোরো মিয়াজাকির হাতে পদক তুলে দেন মূল প্রতিযোগিতা বিভাগের বিচারক প্যানেলে থাকা স্প্যানিশ পরিচালক হুয়ান আন্তোনিও বায়োনা।

হায়াও মিয়াজাকি, প্রয়াত ইসাও তাকাহাতা ও তোকুমা শোতেন মিলে প্রতিষ্ঠা করেছিলেন স্টুডিও জিবলি। চার দশকের বেশি সময় ধরে অ্যানিমেটেড চলচ্চিত্র নির্মাণ করে দর্শক মাতাচ্ছে প্রতিষ্ঠানটি। স্টুডিও জিবলিকে স্বর্ণপাম পদক দেয়া প্রসঙ্গে কান’র পরিচালক থিয়েরি ফ্রেমো বলেন, ‘আমরা জাপানি অ্যানিমেশনে বুঁদ হয়ে আছি। এর অন্যতম কারণ স্টুডিও জিবলি। প্রথমবারের মতো ইরিস নোব্লোক ও আমি কোনও সৃজনশীল ব্যক্তির পরিবর্তে একটি স্টুডিওকে স্বর্ণপাম দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে কান উৎসবের আসরে স্বর্ণপাম পুরস্কার দেওয়ার রীতি চালু হয়। মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত চলচ্চিত্রগুলোর মধ্যে একটিকে নির্বাচিত করা হয় উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের। এ পর্যন্ত ব্যক্তিপর্যায়ে এ পুরস্কার দেওয়া হলেও এবারই প্রথম কোনো প্রতিষ্ঠানের হাতে উঠল কানের সর্বোচ্চ পুরস্কার। সূত্র : রয়টার্স



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS