ভিডিও

আজ ‘নজরুল জন্মজয়ন্তী’তে গাইবেন ইউসুফ-লাবণ্য

প্রকাশিত: মে ২৫, ২০২৪, ১১:০০ দুপুর
আপডেট: মে ২৫, ২০২৪, ১১:০০ দুপুর
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন: এই প্রজন্মের সঙ্গীত শিল্পীদের মধ্যে নজরুল সঙ্গীত পরিবেশন করে শ্রোতা দর্শককে মুগ্ধ করে চলেছেন ওস্তাদ ইয়াকুব আলী খানের বড় ছেলে ইউসুফ আহমেদ খান। সারা বছরজুড়েই বিভিন্ন চ্যানেলে আধুনিক গান গাওয়ার পাশাপাশি বিশেষত কবি নজরুলের গানও তাকে গাইতে হয়। যথারীতি নজরুলের জন্ম বার্ষিকী ও মৃত্যু বার্ষিকী’তে তার ব্যস্ততা আরো বেড়ে যায়।

অন্যদিকে নতুন প্রজন্মের শ্রোতাপ্রিয় সঙ্গীতশিল্পী ইয়াসমিন লাবণ্য তার মিষ্টি কন্ঠ দিয়ে শ্রোতা দর্শককে নিয়মিত মুগ্ধ করে চলেছেন। আধুনিক গানেই তিনি তার বিচরণ রেখেছেন বেশি। তবে নজরুলের গান গাইতেও তিনি বেশ স্বাচ্ছন্দ্যবোধ করেন। ইউসুফ ও লাবণ্য’কে নিয়ে নজরুল জন্ম জয়ন্তী উপলক্ষ্যে এটিএন বাংলা আজ সকাল ৮.২০ মিনিটে নিবেদন করছে নজরুল সঙ্গীত নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘গল্প গানের আমন্ত্রণ’। অনুষ্ঠানটির প্রযোজনায় আছেন লানা খান। অনুষ্ঠানে এককভাবে ইউসুফ গাইবেন ‘খেলিছো এ বিশ^লয়ে’ ও ‘সখী বাঁধলো ঝুলনিয়া’।  লাবণ্য এককভাবে গাইবেন ‘কথার কুসুমে গাঁথা’ ও ‘ঐ ঘর ভোলানো সুরে’। ইউসুফ ও লাবণ্য দ্বৈতভাবে গাইবেন ‘মনে পড়ে আজ সে কোন জনমে’ ও  মোরা আর জনমে হংস মিথুন ছিলাম’।

মারিয়া শিমুর উপস্থাপনায় কবি নজরুলের প্রতি বিশেষ শ্রদ্ধা জানাতেই লানা খান এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছেন। লানা খান বলেন,‘ ইউসুফতো নজরুলের গানে বেশ পারদর্শী। ভীষণ ভালো গায়। লাবণ্যও বেশ চমৎকার গেয়েছে। আশা করছি এই আয়োজন ভালোলাগবে শ্রোতাদের।’ ইউসুফ আহমেদ খান বলেন,‘ আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্ম বার্ষিকীতে তার প্রতি গভীর শ্রদ্ধা, ভালোবাসা। আমার বাবার কাছেই কবি কাজী নজরুল ইসলাম সম্পর্কে বিষদ জানার সুযোগ হয়েছে। তার প্রতি , তার গানের প্রতি আমার অপরিসীম শ্রদ্ধা, ভালোবাসা রয়েছে। আজ তার ১২৫’তম জন্ম বার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে কয়েকটি গান পরিবেশন করবো। ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন সবাই। আমার সঙ্গে দ্বৈত গান পরিবেশনে আছেন লাবণ্য। লাবণ্য’র কন্ঠটা ভীষণ মিষ্টি। তার পরিবেশনাও চমৎকার হয়েছে।’ ইয়াসমিন লাবণ্য বলেন,‘ শ্রদ্ধেয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিনে বিশেষ আয়োজনে গান গাইতে পারার সুযোগ পাওয়াটাও পরম সৌভাগ্যের। ধন্যবাদ ও কৃতজ্ঞতা লানা খান আপা ও ইউসুফ ভাইকে। তাদের কারণেই এমন আয়োজনে সাহস করে গাওয়া। জানিনা কেমন গেয়েছি। তবে মন দিয়ে গেয়েছি।’ 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS