ভিডিও

কান উৎসবে স্বর্ণপাম জিতল যুক্তরাষ্ট্রের ‘আনোরা’

প্রকাশিত: মে ২৭, ২০২৪, ১২:৫৯ রাত
আপডেট: মে ২৭, ২০২৪, ১১:৩০ দুপুর
আমাদেরকে ফলো করুন

কান উৎসবে স্বর্ণপাম জিতল যুক্তরাষ্ট্রের ‘আনোরা’।
শন বেকারের হাতে সম্মানসূচক স্বর্ণপাম তুলে দেন নির্মাতা ফ্রান্সিস ফোর্ড কপোলা।

কান চলচ্চিত্রের ৭৭তম আসরে জুরিদের বিচারে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম জিতেছে মার্কিন নির্মাতা শন বেকারের সিনেমা 'আনোরা'।

ফ্রান্সের সাগরপাড়ে গত ১৪ মে এই উৎসব শুরু হয়েছিল। চলতি বছর কান উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছিল ২২টি চলচ্চিত্র।

শনিবার রাতে উৎসবের মূল ভবন প্যালে ডে ফেস্টিভালে আসরের সমাপণী অনুষ্ঠানে পুরস্কার ঘোষণা করা হয়। মূল প্রতিযোগিতা বিভাগের সব বিচারক এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন সেখানে।

ভ্যারিইটি লিখেছে, আসরে সেরা সিনেমার নাম ঘোষণা করেন মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান বার্বি সিনেমার পরিচালক গ্রেটা গারউইগ। আর শন বেকারের হাতে সম্মানসূচক স্বর্ণপাম তুলে দেন নির্মাতা ফ্রান্সিস ফোর্ড কপোলা।

পুরস্কার জয়ের পর প্রাথমিক প্রতিক্রিয়ায় শন বেকার বলেন, “আজ রাতে কী কী হচ্ছে আমি ঠিক বুঝতে পারছি না।”

কমেডি-ড্রামা ঘরানার এই সিনেমায় অভিনয় করেছেন মাইকি ম্যাডিসন। এক যৌনকর্মীর জীবনের গল্প নিয়ে তৈরি হয়েছে সিনেমাটি।

যৌনকর্মীদের জন্য শন বেকার তার পুরস্কারটি উৎসর্গ করে বলেন, “এটি পৃথিবীর সব যৌনকর্মীর অতীত, বর্তমান এবং ভবিষ্যতের জন্য।”

এবারে আসরে নাম উজ্জ্বল করেছে ভারত। দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার জিতেছে পায়েল কাপাডিয়ার ভারতীয় সিনেমা ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’।

গেল তিন দশকের মধ্যে এটাই ভারতের প্রথম সিনেমা, যা কান উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে স্থান করে নিয়ে পুরস্কার জিতেছে। এতে অভিনয় করেছেন কানি কুশ্রুতি, দিব্যা প্রভা, ছায়া কদম, ঋধু হারুন।

আগের দিন প্রতিযোগিতা বিভাগে 'আঁ সার্তে রিগায়' জায়গা করে নেয় বুলগেরিয়ান পরিচালক কনস্ট্যান্টিন বোজানোভের পরিচালিত ভারতীয় সিনেমা ‘দ্য শেমলেস’।

ওই সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জেতের কলকাতার অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS