ভিডিও

‘নায়ক রাজ রাজ্জাক আজীবন সম্মাননা’য় ভূষিত আবুল হায়াত

প্রকাশিত: জুন ১০, ২০২৪, ১০:১০ রাত
আপডেট: জুন ১১, ২০২৪, ১০:৪৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন : কলকাতার বর্তমান ভবনের পাশে অবিস্থত স্প্রিং ক্লাবে ‘বিএফটিসিসি’ ( বেঙ্গল ফিল্ম অ্যাণ্ড টেলিভিশন চেম্বার অব কমার্স) আয়োজিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে ‘নায়ক রাজ রাজ্জাক আজীবন সম্মাননা’য় ভূষিত হয়েছেন বাংলাদেশের একুশে পদকপ্রাপ্ত গুনী অভিনেতা, নাট্যকার, নিমার্তা আবুল হায়াত। গেলো ৮ জুন তার হাতে এই সম্মাননা তুলে দেযা হয়।

সম্মাননা পেয়ে আবুল হায়াত বলেন, ‘এটা সত্যি আমার জানা  ছিলোনা যে আমাদের নাটক, সিনেমা কলকাতার দর্শক এতো ফলো করেন। আমাদের কাজের ব্যাপারে তারা বেশ উৎসাহী। বিষয়টা আমার কাছে ভীষণ ভালোলেগেছে। আর আরো বেশি ভালোলেগেছে আমার দেশের নায়ক রাজের নামে এই আজীবন সম্মাননায় আমি ভূষিত হয়েছি।

রাজ্জাক ভাই একজন শ্রদ্ধেয় ব্যক্তি ছিলেন। তার সাথে আমার খুউব ভালো সম্পর্ক ছিল। আমি যে চলচ্চিত্রে আসবো তা কোনদিনও ভাবিনি। এই বাংলার মানুষও আমাকে চেনে, আমি যে কাজটা করি সেটাও জানে। এটা অত্যন্ত আবেগ প্রবন বিষয়।’ ‘বেঙ্গল ফিল্ম অ্যান্ড টেলিভিশন চেম্বার অফ কমার্স’ এর উদ্যোগে ষষ্ঠ বর্ষ বিএফটিসিসি চলচ্চিত্র ও টেলিভিশন পুরস্কার প্রদান অনুষ্ঠানে পুরস্কার স্বরূপ অভিনেতা আবুল হায়াতের হাতে তুলে দেয়া হয় উত্তরীয়, স্মারক, ফুলের তোড়া, সনদ এবং নগদ অর্থ।

তার হাতে এই পুরস্কার তুলে দেন বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও ত্রাণ দফতরের প্রতিমন্ত্রী মহিববুর রহমান এমপি। আবুল হায়াতের ৭৫’তম জন্মদিনে প্রকাশিত হয়েছিলো দেশের নানান অঙ্গনের ১০০জন বিশিষ্ট ব্যক্তির লেখা নিয়ে ‘সার্থক জনম হে তোমার শিল্পী সুনিপুণ’। তার প্রবল ইচ্ছে কোন শিক্ষা প্রতিষ্ঠানে অভিনয়ের উপর ক্লাশ নেয়া।

কোন প্রতিষ্ঠান আগ্রহী হলে তিনি তা ভেবে দেখতে পারেন। আবুল হায়াত বলেন,‘ আমি বর্তমান প্রজন্মের সঙ্গে আমার অভিনয়ের অভিজ্ঞতা শেয়ার করতে চাই। পঞ্চম শ্রেণীতে পড়ার সময় আমি মঞ্চে প্রথম ‘টিপু সুলতান’ নাটকে অভিনয় করি। নাগরিক নাট্যসম্প্রদায়ের হয়ে মঞ্চে আমার প্রথম নাটক শ্রদ্ধেয় আতাউর রহমানের নির্দেশনায় ‘বুড়ো শালিকের ঘারে রোঁ’।

টিভিতে আমার প্রথম নাটক ছিলো জিয়া হায়দারের প্রযোজনায় ‘ইডিপাস’। মঞ্চে আমার নির্দেশিত প্রথম নাটক ‘আগন্তুক’ এবং টিভিতে ‘হারজিৎ’। প্রথম অভিনীত সিনেমা ঋত্ত্বিক কুমার ঘটকের ‘তিতাস একটি নদীর নাম’।

১৯৭৪ সালে আলী যাকেরের নির্দেশনায় মঞ্চে ‘বাকী ইতিহাস’ নাটকে অভিনয় করে আমি ‘সিকোয়েন্স অ্যাওয়ার্ড ফর ইনট্রিডিউসিং ন্যাচারালিস্টিক অ্যাক্টিং অন বাংলাদেশ স্টেজ’ অ্যাওয়ার্ডে ভূষিত হই। এটি একটি ইতিহাসও বটে। কারণ এটি বাংলাদেশে দর্শনীর বিনিময়ে প্রথম মঞ্চ নাটক।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS