ভিডিও

বাংলাদেশের সিনেমায় কলকাতার অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়

প্রকাশিত: জুন ২৮, ২০২৪, ০৬:০৪ বিকাল
আপডেট: জুন ২৮, ২০২৪, ০৬:০৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

বাংলাদেশের নির্মাতা শবনম ফেরদৌসী একজন রকস্টারের জীবন নিয়ে যে সিনেমাটি নির্মাণ শুরু করেছিলেন পাঁচবছর আগে, সেটি অবশেষে আলোর মুখ দেখতে চলেছে।

‘আজব কারখানা’ নামের ওই সিনেমাটির টিজার, পোস্টার প্রকাশের পাশাপাশি পাত্রপাত্রীদের পরিচয় করিয়ে দেওয়া হয় বৃহস্পতিবার রাতে ঢাকা ক্লাবে একটি অনুষ্ঠানে।

তবে সেই অনুষ্ঠানের মধ্যমণি ছিলেন সিনেমার ‘রকস্টার’ কলকাতার অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। ওই আয়োজন আরো বিশেষ কিছু হয়ে ওঠে ওপার বাংলার এই অভিনেতার জন্মদিন উদযাপনের মধ্য দিয়ে।

এছাড়া সিনেমার গান পরিবেশনও এনে দেয় ভিন্ন একটি মাত্রা। এই সিনেমায় মোট পাঁচটি মৌলিক গান রয়েছে। কবি হেলাল হাফিজের কবিতা গান হিসেবে শোনা যাবে এ সিনেমায়।

এগুলোর মধ্যে তিনটি গানের সংগীতায়োজন করেছে ভাইকিংস, আরেকটি করেছেন লাবিক কামাল গৌরব। অন্য গানটি করেছে ব্যান্ড সেভেন মিনিটস। আগামী ১২ জুলাই প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি।

পাঁচটির মধ্যে তিনটি গান অনুষ্ঠানে গেয়ে শোনান শিল্পীরা। শুরুতে লালন ফকিরের 'জাত গেল জাত গেল' গানটি পরিবেশন করেন সংগীতশিল্পী শিরীন সুলতানা। গান শেষ হওয়ার সাথে সাথে হাতে তালি দিতে দিতে আসন থেকে উঠে দাঁড়ান পরমব্রত।

এরপর শুরু হয় লাবিব কামাল গৌরবের কন্ঠে দ্বিতীয় গান 'একবার ডাক দিয়ে দেখ আমি কতটা কাঙাল'। এটি মূলত কবি হেলাল হাফিজের কবিতা, যা সুর করে গানে রূপ দেওয়া হয়েছে। গানের পর্ব শেষ হয় সেভন মিনিটস ব্যান্ডের 'কালো মেঘ' গানটি দিয়ে। যেটি গেয়েছেন সেজান এবং গিটার বাজিয়েছেন অনিন্দ্য।

এরপর একে একে মঞ্চে ওঠেন ‘আজব কারখানা’ সিনেমার নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা৷ তাদের মধ্যে ছিলেন মূল চরিত্রের অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, দুজন অভিনেত্রী দিলরুবা দোয়েল ও শাবনাজ সাদিয়া ইমি, অভিনেতা খালিদ হাসান রুমি, সংগীতশিল্পী লাবিক কামাল গৌরব, পরিচালক শবনম ফেরদৌস এবং প্রযোজক সামিয়া জামান ৷

টিজার উন্মোচন দিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান। টিজারের পরে শিল্পীদের হাতে তুলে দেওয়া হয় সিনেমার পোস্টার। সেসময় খুব মনোযোগ দিয়েই পোস্টারে নিজের ছবিটা দেখেছিলেন পরমব্রত।

অভিনেতা খালিদ হাসান রুমি বলেন," এটা আমার বড় পর্দায় প্রথম বড় সিনেমা। পাঁচ বছর আগে শুটিং হয়েছে। এত বছর পর আমরা সিনেমাটি নিয়ে দর্শককে দেখানোর জন্য আসতে পেরেছি। আশা করছি ভালো লাগবে।"

অভিনেত্রী শাবনাজ সাদিয়া ইমিরও প্রথম চলচ্চিত্র এটি।

পরব্রতের সঙ্গে কাজের অভিজ্ঞতা জানিয়ে ইমি বলেন, "যখন শুনেছি আমার বিপরীতে পরমব্রত চট্টোপাধ্যায়ের মত অভিনেতা আছে। তার সঙ্গে আমার স্ক্রিন শেয়ার করতে হবে, আমি তখনই রাজি হয়ে গিয়েছিলাম। খুব ভয় কাজ করছিল, এতো বড় মাপের একজন অভিনেতা তার সঙ্গে পাল্লা দিয়ে অভিনয়টা করতে পারব কি না। তিনি এতো হেল্পফুল ছিলেন। আমি এমন একটি সিনেমা দিয়ে আত্মপ্রকাশ করতে চেয়েছিলাম যেটি নিয়ে সব সময় প্রাউড ফিল করতে পারি।”

সাংবাদিক চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী দিলরুবা দোয়েল। তিনি বলেন, “আশা করছি দর্শকেরও সিনেমাটি ভালো লাগবে।"

‘আজব কারখানা’য় রকতারকা রাজীব চরিত্রে আছেন পরমব্রত চট্টোপাধ্যায়। সিনেমায় দেখানো হয়েছে, গ্রামবাংলার বাউল শিল্পীদের সংস্পর্শে এসে নিজের জীবনের নতুন অর্থ খুঁজতে শুরু করেন তিনি। গল্পে আবহমান বাংলার বিভিন্ন গানের ধারা, ঘরানা ও মর্মবাণী তুলে ধরা হয়েছে।

সিনেমায় যুক্ত হওয়া প্রসঙ্গে পরমব্রত বলেন, "আমি একেবারেই একটি বাংলা গানের পরিবেশে বড় হয়েছি। বাংলার লোকায়ত গান বাজনার মধ্যে আমার বেড়ে উঠা। রবীন্দ্রনাথ, নজরুলের গান, সিনেমার বাংলা গান, ষাট-সত্তর দশকের বাংলা গান সবই আমার শোনা হত। আমার বাবা মা দুজনই বাংলা গানের প্রচার প্রসারে কাজ করে গেছেন। আমি নিজেও সাধুসঙ্গসহ অনেক কিছু করেছি বাংলা গানকে ভালো করে জানতে। সেই বাংলার গান নিয়ে একটি চলচ্চিত্র হচ্ছে, যেখানে আমি একজন রকস্টারের চরিত্র করতে পারব, এই লোভ সামলাতে পারিনি।

“শুধুমাত্র গানের প্রতি ভালোবাসা থেকেই সিনেমার জন্য রাজি হয়ে গিয়েছিলাম। আমি যখন চিত্রনাট্য পড়লাম একজন আপাদমস্তক নগরবাসী, শহরবাসী কিভাবে মাটির টানে শিকড়ের কাছে ফিরে যাচ্ছেন। এই গল্পটা শোনার পর সিনেমাটির প্রতি আকর্ষণ জন্মায় আমার।"

তিনি আরও বলেন, “কলকাতায় ২ বার 'আজব কারখানা' সিনেমাটি প্রদর্শনী হয়েছে, একবার স্ক্রিনিংয়ে উপস্থিত ছিলাম সেখানে দর্শকের উল্লাস আমি দেখেছি। এখানের দর্শকরাও সিনেমাটি বেশ পছন্দ করবে।"

শবনম ফেরদৌসী বলেন, "আমার জন্য আজকের দিনটি খুবই স্পেশাল। কারণ, আজ আমার প্রথম সিনেমার মুক্তির তারিখ সবার সঙ্গে শেয়ার করছি। একইসঙ্গে আমি আরেকটি সিনেমা শুরু করতে যাচ্ছি যেটার জন্যও সরকারি অনুদান পেয়েছি। অনেক স্বপ্ন আর কষ্ট নিয়ে ‘আজব কারখানা’ করেছি। বাংলাদেশের সরকার এবং প্রযোজক সামিয়া জামান সহায়তা না করলে আমার এই স্বপ্নের সিনেমাটি আলোর মুখ দেখত না। ”

পরমব্রতের প্রশংসায় ফেরদৌসী বলেন, “তিনি এত কষ্ট করেছেন যে বলার মত নয়। এমনও দিন গেছে তার মত তারকা অভিনেতা খেয়েছেন কি না সেই খোঁজটুকু আমি নিতে পারিনি কাজের চাপে। তিনি মুখ বুজে কাজ করেছেন। এছাড়া প্রতিটি শিল্পী যার যার জায়গা থেকে কাজটি নিজের মনে করে করেছে।"

২০১৬-১৭ সালে বাংলাদেশ সরকারের অনুদান পাওয়া চলচ্চিত্র ‘আজব কারখানা’।

সিনেমাটি মুক্তি দিতে এত সময় নিয়েছেন কেন প্রশ্নে প্রযোজক সামিয়া জামান বলেন, “চলচ্চিত্রের একটি সার্কেল থাকে, অনেক সময় এটা দীর্ঘায়িত হয়ে যায়। আমরা গতবছরের মাঝামাঝি সময় থেকে ভাবছিলাম এটা এবার দর্শককে দেখানো যায়। তাছাড়া আমরা সিনেমাটি নিয়ে বিভিন্ন উৎসবে ঘুরেছি, পুরস্কার পেয়েছি। বেশ আলোচনা হয়েছে সিনেমাটি নিয়ে। এবার দর্শককে দেখানোর সুযোগ হয়েছে। মুক্তির প্রস্তুতিটা নেওয়া আমাদের জন্য কঠিন হয়ে গিয়েছিল।"

সিনেমার আবহ সংগীত পরিচালনা করেছেন লাবিক কামাল গৌরব।

তিনি বলেন, “এই সিনেমার গল্পটার আমার নিজের জীবনের সঙ্গে মিল রয়েছে। পরমব্রত যে চরিত্রটা করেছেন সেটা মনে হয়েছে আমারই চরিত্র। একজন বাউলের মাটির সঙ্গে যে আত্মিক জায়গা সেই জায়গা থেকে এই সিনেমায় যুক্ত হওয়া। হেলাল হাফিজের কবিতা থেকে গান এটা আমার জন্য বিশাল পাওয়া।"

কবি হেলাল হাফিজের যে কবিতাগুলো সিনেমায় গান হিসেবে ব্যবহার করা হয়েছেম সেগুলোর শিরোনাম হল, 'একবার ডাক দিয়ে দেখ আমি কতোটা কাঙাল', 'কষ্ট নেবে কষ্ট', 'কেউ জানে না আমার কেন এমন হলো', 'তোমাকেই শুধু তোমাকেই চাই'।

এছাড়া বাংলার বিভিন্ন ধারার গানের ব্যবহার রয়েছে। আছে রক ও ফিউশন। এইসব গানে নিজেদের চরিত্রে অভিনয় করেছেন অনেক শিল্পী। ফাহমিদা নবী, আসিফ ইকবালকেও দেখা যাবে এই সিনেমায়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS