ভিডিও

‘শিল্পীদের কালো তালিকার খাতা ছিঁড়ে ফেলতে চাই’ : মুহিন খান

প্রকাশিত: আগস্ট ০৮, ২০২৪, ০৭:০৫ বিকাল
আপডেট: আগস্ট ০৮, ২০২৪, ০৭:০৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

বিনোদন ডেস্ক :  মুহিন খান, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গায়ক। অ্যালবামের পাশাপাশি একক, দ্বৈত গান প্রকাশ করেও পপ্রংসা কুড়িয়েছেন। এক যুগের বেশি সময় ধরে মঞ্চে  পারফর্মও করে দর্শক হৃদয় আন্দোলিত করে আসছেন। পাশাপাশি সিনেমায় প্লে­ব্যাক করে কণ্ঠশিল্পী হিসেবে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

সাম্প্রতিক সময়ে আবারও আলোচনায় এসেছেন দুই শতাধিক গানের সুর ও সংগীতায়োজন করে। যে গানগুলোয় কণ্ঠ দিয়েছেন এসেছেন দুই বাংলার তরুণ ও তারকা শিল্পীরা। এখন দিন বদলের সূচনায় নতুন আলো গায়ে মেখে আলোকিত হয়ে ওঠা বাসনা নিয়ে পথচলা শুরু করেছেন মুহিন। তাই এই শিল্পী ও সুরকারের কাছে প্রশ্ন ছিল, সুরেলা আয়োজনে আগামীকে কীভাবে রাঙানোর পরিকল্পনা করছেন? এর উত্তরে মুহিন বলেন, শ্রোতার প্রত্যাশা পূরণে গান গেয়ে যাওয়া, সুরের অতলে ডুব দিয়ে নতুন কিছু তুলে আনা, প্লে-ব্যাক থেকে শুরু করে রেডিও-টিভি আয়োজনে অংশ নেওয়া, মঞ্চের টানে দেশ-বিদেশে ছুটে বেড়ানো এসব তো নিয়মিত কাজের রুটিন। এটা চলছে, চলবেই। পাশাপাশি শিল্পী, সুরকার এবং এই দেশের নাগরিক হিসেবে আমারও যে কিছু দায়িত্ব পালন করার আছে, এখন সেগুলো করার কথাই ভাবছি। ‘সংস্কৃতিকে শেকলে বেঁধে রাখা যাবে না’ এটা জানান দিতেই শিল্পকলা একাডেমি, বিটিভি, বাংলাদেশ বেতারের শিল্পীদের কালো তালিকার খাতা ছিঁড়ে ফেলতে চাই। দল, গোত্র, জাতি, ধর্ম, বর্ণের ভেদাভেদে শিল্পীকে কখন আলাদা করা যায় না, শিল্পীরা বেঁচে থাকেন তাঁর সৃষ্টির মধ্য দিয়ে, এই সত্যিটা সবার মাঝে তুলে আনতে চাই। নইলে আমরা যে নতুন বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছি, তা কখনও পূরণ হবে না।’

মুহিনের এ কথা থেকে বোঝা গেল, একজন সংগীত যোদ্ধা হয়ে দেশকে নতুন পথে পরিচালনায় পদচারণা শুরু করেছেন তিনি। কেননা, শিল্পী ও শিল্পের প্রতি অবহেলা, অবমাননাকে কতটা বেদনাদায়ক তা মুহিন ভালো করেই জানেন। কেননা, জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হওয়ার পরও যেসব জাতীয় সম্প্রচার মাধ্যমগুলো পারফর্মের সুযোগ পাননি মুহিন যে তাদেরই একজন। তাই দেশ গড়ার নতুন সব গানের মধ্য দিয়ে তিনি সবাইকে আহ্বান জানাচ্ছেন সুষ্ঠু নীতিমালা প্রণয়ন ও সাম্যের বাংলাদেশ গড়ার।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS