ভিডিও

এখনো শাবানা’র অপেক্ষায় দর্শক...

প্রকাশিত: আগস্ট ১২, ২০২৪, ০৬:০৮ বিকাল
আপডেট: আগস্ট ১২, ২০২৪, ০৬:৫৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন: বাংলাদেশের সিনেমার জনগণ নন্দিত নায়িকা শাবানা বহুবছর আগেই সিনেমাতে অভিনয় করা ছেড়ে দিয়েছেন। তিনি ঘোষনা দিয়েই সিনেমা থেকে নিজেকে সরিয়ে নিয়ে স-পরিবারে আমেরিকায় চলে গিয়েছিলেন। এরপর আর কোনোদিন শাবানাকে নতুন সিনেমায় অভিনয় করতে দেখা যায়নি। তবে মাঝে মাঝে বিগত বেশ কয়েক বছরে ঘোষনা আসে যে শাবানা অভিনয়ে ফিরবেন। আবার এমনও ঘোষনা আসে হয়তো শাবনা প্রযোজনায় ফিরবেন। কিন্তু এখন পর্যন্ত ঘোষনা দিয়ে চলচ্চিত্রাঙ্গন থেকে বিদায় নিয়ে যাবার পর শাবানাকে আর নতুন কোনো সিনেমায় দেখা যায়নি। তাছাড়া শাবানাকে সাধারণত কোথাও দেখাও যেতোনা। চলচ্চিত্রের কারো কারো সঙ্গে যোগাযোগ থাকলেও শাবানা সামনে আসতেন না।

তবে কয়েক বছর আগে ঢাকায় একটি বিয়ের অনুষ্ঠানে এক ফটোগ্রাফারের ক্যামেরায় হঠাৎ বন্দী হন তিনি। নিজের অজান্তেই তিনি সেই ফটোগ্রাফারের ক্যামেরায় বন্দী হন। আর মুহুর্তেই সেই ছবি ফেসবুকে দেবার পর ভাইরাল হয়ে যায়। সাধারণত শাবানা ঢাকায় আসলে রাজধানীর বারিধারার বাসভবনেই থাকেন। সর্বশেষ যখন এসেছিলেন তিনি কয়েক বছর আগে তখন তিনি সেখানেই ছিলেন। সঙ্গে ছিলেন তার স্বামী। সেই সময় চলচ্চিত্রের অনেকের সঙ্গেই তার দেখা হয়েছিলো। তবে এরপর আর শাবানা দেশে ফিরেননি। কিন্তু এখনো শাবানা ভক্ত দর্শকেরা বিশ্বাস করেন যে হয়তো বা শাবানা কোনো একদিন অভিনয়ে ফিরবেন। হয়তো মনের মতো একটি গল্পে হলেও তিনি অভিনয় করে তার শেষ ইচ্ছেটুকুও হয়তো পূরণ করবেন তিনি।

জীবনের শেষ সিনেমা হিসেবে শাবানার অভিনয়ের কথা ছিলো নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া’কে নিয়ে একটি সিনেমায়। সিনেমাটি নির্মাণ করার কথা ছিলো সুভাষ দত্তের। রাজধানীর ওসমানী মিলনায়তনে শাবানা বেগম রোকেয়া’র লুকে মহরতেও অংশগ্রহন করেছিলেন। কিন্তু শেষমেষ সেই সিনেমাটিতেও শাবানার আর কাজ করা হয়ে উঠেনি। শাবানা অভিনয় করেননি বিধায় ‘বেগম রোকেয়া’ সিনেমাটিও আর নির্মিত হলোনা। এখানেও অনেকেই আশা করেন যদি কখনো ‘বেগম রোকেয়া’কে নিয়ে সিনেমা নির্মিত হয় তবেই হয়তো শাবানা অভিনয়ে ফিরবেন। ২০১৭ সালে শাবানা আজীবন সম্মাননা’য় ভূষিত হন। সেরা অভিনেত্রী হিসেবে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন ‘জননী’ (প্রত্যাখ্যান করেছিলেন, কারণ পাশ্ববর্তী চরিত্রের জন্য পুরস্কৃত করা হয়েছিলো। তখন থেকেই পুরস্কার প্রত্যাখ্যান রীতি চালু হয়েছিলো। ) ,‘ সখী তুমি কার’,‘ দুই পয়সার আলতা’, ‘নাজমা’,‘ ভাত দে’, ‘ অপেক্ষা’, ‘রাঙ্গা ভাবী’,‘ গরীবের বউ’ (প্রযোজক),‘ অচেনা’, ‘মরনের পরে’ সিনেমাতে অভিনয়ের জন্য।

১৯৫২ সালের ১৫ জুন জন্ম নেয়া শাবানার পুরো নাম আফরোজা সুলতানা রত্না। ১৯৬২ সালে শিশুশিল্পী হিসেবে ‘নতুন সুর’ সিনেমাতে অভিনয় করেন। ১৯৬৭ সালে এহেতেশাম পরিচালিত ‘চকোরী’ সিনেমাতে নাদিমের বিপরীতে নায়িকা হিসেবে তার অভিষেক হয়। ১৯৯৭ সালে শাবানা অভিনয়ের দুনিয়া থেকে বিদায় নেন। তার অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা আজিজুর রহমান পরিচালিত ‘ঘরে ঘুরে যুদ্ধ’। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS