ভিডিও

রুনা লায়লা’কে ধার করেই নিঝুমের এগিয়ে চলা...

প্রকাশিত: আগস্ট ১২, ২০২৪, ০৭:৫৬ বিকাল
আপডেট: আগস্ট ১২, ২০২৪, ০৭:৫৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন: নেত্রকোনার মেয়ে জেবুন্নেছা সরকার নিঝুম, স্থায়ীভাবে বাসবাস করছেন কিশোরগঞ্জে। পড়াশুনা করছেন রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। এই  বিশ্ববিদ্যালয়ে সঙ্গীত বিষয়ে মাস্টার্স করছেন তিনি।  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আলী এফ এম রেজওয়ানের কাছে তিনি উচ্চাঙ্গ সঙ্গীতেও তালিম নিচ্ছেন। পাশাপাশি রাজধানীর ধানমণ্ডিতে অবস্থিত নজরল ইন্সটিটিউট-এ বরেণ্য সঙ্গীতশিল্পী সালাহ উদ্দিন ও ফেরদৌস আরার কাছেও নজরুল সঙ্গীতে নিয়মিত তালিম নিচ্ছেন।

নিঝুমের স্বপ্ন একজন ভালো সঙ্গীতশিল্পী হওয়া। ইচ্ছে আছে শিক্ষকতা পেশাতেও নিজেকে সম্পৃক্ত করা। তার ভীষণ প্রিয় শিল্পী উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী রুনা লায়লা। রুনা লায়লাকে নিঝুম তার নিজের মধ্যে ধারণ করেন, লালন করেন। তাকে ধারণ করেই তিনি আগামীর পথে এগিয়ে চলেছেন।

নিঝুমের দাদা আলী হোসেন সরকার গান করতেন। তার দাদা ও বাউল সম্রাট শাহ আব্দুল করিম একই গুরুর শীষ্য ছিলেন। আলী হোসেন সরকার ও শাহ আব্দুল করিম একসঙ্গে পালা গান করতেন। ছোটবেলা থেকেই নিঝুম বাবা নিজাম সরকারের কাছে গান শিখেছেন। তবে এখন আর তা হয়ে উঠেনা, কারণ কিছুদিন আগে (২০২৮ সালে) তার বাবা মারা গেছেন। তার মা কানিজ ফাতিমা রোজী যেন এখন তার পুরো পৃথিবী। নিঝুমের মা কিশোরগঞ্জের ‘এঞ্জেল প্রি ক্যাডেট স্কুল’-এ চাকুরী করছেন।

এদিকে আজ নিঝুম বৈশাখী টিভির নিয়মিত সঙ্গীতানুষ্ঠান ‘গোল্ডেন সং’-এ (আজ রাত ৮টায়) সঙ্গীত পরিবেশন করবেন। নিঝুমের কন্ঠে আজ শ্রোতারা উপভোগ করবেন ‘সুরের ভুবনে আমি আজও পথচারী’,‘ চন্দ্র সূর্য সবই আছে আগের মতোন’, ‘আমি কী তোমার মতো এতো ভালোবাসতে পারি’, ‘এই দুনিয়া এখনতো আর’,‘ দুটি মন আর নেই দুজনার’।

আগামী দিনের স্বপ্ন নিয়ে নিঝুম বলেন,‘ আমি আসলে সঙ্গীত পরিবারেরই একজন মানুষ। আমার দাদা, বাবা গানের মানুষ ছিলেন। তাদেরই উত্তরসূরী আমি। তবে সঙ্গীত ভুবনে আমার সবচেয়ে প্রিয় শিল্পী, প্রিয় ব্যক্তিত্ব শ্রদ্ধেয় রুনা লায়লা ম্যাডাম। তার গান আমার আরাধনার। তাকে বুকে নিজের মধ্যে ধারণ করে, লালন করেই আমি এগিয়ে চলেছি। তার গান গাইতেই সবচেয়ে বেশি ভালোলাগে, ভীষণ স্বাচ্ছন্দ্যবোধ করি। আর অন্যান্যদের মধ্যে শ্রদ্ধেয় সাবিনা ইয়াসমিন ম্যাডাম ও সামিনা চৌধুরী ম্যাডামের গান গাইতে, শুনতে ভালো লাগে। আমার ইচ্ছে একজন শুদ্ধ সুরের সত্যিকারের শিল্পী হওয়া, দেশের একজন প্রথম শ্রেণীর কর্মকর্তা হওয়া।’ ১ নভেম্বর জন্ম নেয়া নিঝুমের একমাত্র ভাই নীরব। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS