ভিডিও

হরিয়ানায় পুরস্কার পেলো বগুড়ায় নির্মিত "আ লেটার অব পোস্টমাস্টার"

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ১০:১৮ রাত
আপডেট: আগস্ট ১৭, ২০২৪, ১০:১৮ রাত
আমাদেরকে ফলো করুন

গত ৭ আগস্ট  জমকালো আয়োজনের মধ্যদিয়ে শুরু হয় উত্তর ভারতের হরিয়ানা রাজ্যের গৌরবময় হরিয়ানা আন্তর্জাতিক চলচ্চিত্র চলচ্চিত্র উৎসব। এ উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে বগুড়ায় নির্মিত সুপিন বর্মনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'আ লেটার অব পোস্টমাস্টার এবং শায়লা রহমান তিথির স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র "জয় বাংলা"। উৎসবে গত ৯ আগস্ট নির্মাতা সুপিন বর্মন হরিয়ানা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ করেছিলেন।

সুপিন জানান, পাঁচ দিনব্যাপি এই উৎসবটি  গত ১১ আগস্ট রাত আটটায় হরিয়ানার কুরুক্ষেত্র শহরে কুরুক্ষেত্র বিশ্ববিদ্যালয়ের  মিলনায়তনে সমাপণী অনুষ্ঠানে ১৮ দেশের  মোট ৫৫টি চলচ্চিত্রের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্বের পুরস্কার প্রদানের মধ্যদিয়ে শেষ হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার পায় সুপিন বর্মনের "আ লেটার অব পোস্টমাস্টার। সমগ্র উৎসব জুড়ে ছিলো রূপা গাঙ্গুলী, মুনমুন সেন, অবতার গিল, ইয়াশ পালের মতো বিখ্যত সব তারকাদের সরব উপস্থিতি।  নির্মাতা সুপিন বর্মন বলেন, উৎসবে উপস্থিত থেকে দেশের হয়ে প্রতিনিধিত্ব করে  'আ লেটার অব পোস্টমাস্টার 'চলচ্চিত্রটির পুরস্কার গ্রহণ করা সত্যি গৌরবের ও অত্যান্ত আনন্দের।

এই পুরস্কার প্রাপ্তির মধ্যদিয়ে দেশের হয়ে চলচ্চিত্র নির্মাণের দায়িত্ব আরো বেড়ে গেলো। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প পোস্টমাস্টারের কেন্দ্রীয় চরিত্র রতনকে ঘিরে আবর্তিত হয়েছে এক কাল্পনিক গল্প, যেখানে দেখা যাবে রতন একজন কিশোরী।

বন বাদারে মুক্ত পাখির মতো ঘুরতে ভালোবাসে সে। কিন্তু বয়স আর সমাজ ব্যবস্থার কারনে তাকে আটকানো হয় সামাজিক শৃঙ্খলে। গ্রামবাসী এতিম রতনের বিয়ে ঠিক করে ঐ গ্রামের এক প্রভাবশালী বৃদ্ধের সাথে।

বিয়ের মন্ডবে অসুস্থ হয়ে পড়ে বৃদ্ধ। এর মধ্যে কলকাতা থেকে চলে আসে পোস্টমাস্টার দাদাবাবুর এক চিঠি। যেখানে লেখা ছিলো দাদাবাবু তাকে কলকাতায় নিয়ে গিয়ে লেখাপড়া শেখাতে চায়। নতুন করে স্বপ্ন দেখা শুরু হয় রতনের। রতন চরিত্রে অভিনয় করেছেন রিয়া মোহন্ত এছড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন বিধান রায়, সাদেকুর রহমান সুজন, নিভা রানী সরকার, শাহাদাত হোসেন, মিজানুর রহমান, উৎপল ভট্টাচার্য, রবিউল ইসলাম, গোপালি মোহন্ত প্রমুখ।

চলচ্চিত্রটি ইতোমধ্যে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। আগামি ৩১ আগস্ট ৭ম ঋতু রঙ্গম চলচ্চিত্র উৎসবেও সেরা চলচ্চিত্রের জন্য মনোনয়ন পেয়েছে আ লেটার অব পোস্টমাস্টার। এছাড়াও বাংলাদেশ থেকে জয়বাংলা চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পান শায়লা রহমান তিথি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS