ভিডিও

মাদুরোর বিমান জব্দ করলো যুক্তরাষ্ট্র

প্রকাশিত: সেপ্টেম্বর ০৩, ২০২৪, ০৪:৪৫ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ০৩, ২০২৪, ০৪:৪৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ব্যবহৃত একটি বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, ক্রয় নিষেধাজ্ঞা লঙ্ঘন করে বিমানটি অবৈধভাবে ১ কোটি ৩০ লাখ ডলার দিয়ে কেনা হয়েছিল। এরপর এটিকে যুক্তরাষ্ট্র থেকে পাচার করা হয়। খবর : বিবিসি 

সোমবার (২ সেপ্টেম্বর) বিচার বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, ফ্যালকন ৯০০-ইএক্স মডেলের বিমানটি ডমিনিকান প্রজাতন্ত্র থেকে জব্দ করা হয়। এরপর সেটিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে স্থানান্তর করা হয়। তবে বিমানটি কখন ও কীভাবে ডোমিনিকান রিপাবলিকে গিয়েছিল সেটি এখনো স্পষ্ট নয়। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, মাদুরোর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা ২০২২ সালের শেষদিকে ও ২০২৩ সালের শুরুর দিকে ফ্লোরিডা ভিত্তিক একটি কোম্পানির কাছ থেকে বেআইনিভাবে বিমানটি কিনেছিলেন বলে তদন্তে উঠে এসেছে। নিজেদের সম্পৃক্ততা আড়াল করতে একটি ক্যারিবিয়ান শেল কোম্পানিকে ব্যবহার করেছিলেন তারা। এরপর ২০২৩ সালে ওই বিমানটি অবৈধভাবে যুক্তরাষ্ট্র থেকে ক্যারিবিয়ান হয়ে ভেনিজুয়েলায় রপ্তানি করা হয়েছিল।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র বলেছেন, ভেনিজুয়েলায় অপশাসনের বিষয়টি নিকোলাস মাদুরোকে উপলব্ধি করতে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বিমানটি মাদুরো ব্যবহার করতেন বলে নিশ্চিত করেছে ভেনিজুয়েলা সরকার। এক বিবৃতিতে তারা জানিয়েছে, বিমান জব্দ করার ঘটনাটি জলদস্যুতা ছাড়া আর কিছুই নয়। একে অবৈধ ও যুক্তরাষ্ট্রের অপরাধমূলক অনুশীলনের পুনরাবৃত্তি বলেও অভিযোগ করেছে ভেনিজুয়েলা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS