ভিডিও

অরুণাচলে চীনা দখলদারির অভিযোগ অস্বীকার ভারতীয় মন্ত্রীর

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৪, ০৪:৫১ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২৪, ০৪:৫১ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের অরুণাচল প্রদেশে চীনা দখলদারির অভিযোগ অস্বীকার করলেন কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু। সোমবার (৯ সেপ্টেম্বর) এক বিবৃতিতে রিজিজু বলেন, ‘ভারতের জমিতে ঢুকে চীনা বাহিনী যদি তাদের ভূখণ্ড বলে লিখে রেখে যায়, তাহলেই তা সত্যি হয়ে যাবে না।’ ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এ খবর জানিয়েছে।

ভারত ভূখণ্ডের ৬০ কিলোমিটার অভ্যন্তরে ঢুকে পড়ে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) শিবির বানিয়েছে বলে সম্প্রতি যে খবর প্রকাশ করা হয়েছে, তা সত্যি নয় বলে দাবি করেছেন রিজিজু। তিনি নিজেও অরুণাচল প্রদেশের বাসিন্দা উল্লেখ করে রিজিজু আরও বলেন, ‘ভারত ও চীন সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণরেখার অনির্ধারিত এলাকায় ভারতীয় ও চীনা বাহিনীর টহলদারির ক্ষেত্রে ওভারল্যাপিং (দুপক্ষই যাতায়াত করে) ঘটে। এটি ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ নির্দেশ করে না।’ তিনি বলেন, আমাদের পক্ষ থেকে কঠোর নজরদারি রয়েছে। অনির্ধারিত স্থানে শুধু চিহ্ন আঁকার মানে এই নয় যে এলাকা দখল করা হয়েছে।

গত সপ্তাহে অরুণাচলের অঞ্জো জেলার কাপাপু এলাকায় চীনা বাহিনীর তৈরি করা তাঁবুর খোঁজ মিলেছে বলে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। ওই প্রতিবেদনে স্থানীয়রা অভিযোগ করেছিল, কয়েক সপ্তাহ আগে ওই এলাকায় চীনা বাহিনী ঢুকে পাথরে চিহ্ন এঁকেছে ও তাঁবু ফেলেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এই ঘটনার শেয়ার করা ছবিতেও সেখানে আগুন জ্বালানোর চিত্র, পাথরে চীনা চিহ্ন ও চীনা খাদ্য সামগ্রী পাওয়া গেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS