ভিডিও

ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে স্পেনে বৈঠক 

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০২:১৮ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৪:৫৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজায় যুদ্ধের অবসান ও ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনে দ্বিরাষ্ট্র সমাধান এগিয়ে নেওয়ার লক্ষ্যে স্পেনে একটি বৈঠক হয়েছে। দুই ইউরোপীয় দেশের পাশাপাশি কয়েকটি মুসলিম দেশের নেতারা শুক্রবার (১৩ সেপ্টেম্বর) মাদ্রিদে অনুষ্ঠিত ওই বৈঠকে অংশ নেন। খবর : রয়টার্স 

সম্প্রতি নরওয়ে ও আয়ারল্যান্ডের পাশাপাশি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয় স্পেন। এরই ধারাবাহিকতায় দ্বিরাষ্ট্র সমাধানের লক্ষ্যে শুক্রবার বৈঠকের আয়োজন করলো দেশটির সরকার। নরওয়ে ও স্লোভেনিয়ার দুই পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেফ বোরেল বৈঠকে অংশ নেন। ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তাফার পাশাপাশি অংশ নেন মিশর, সৌদি আরব, কাতার, জর্ডান, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া ও তুরস্কের সমন্বয়ে গঠিত আরব-ইসলামিক কনট্যাক্ট গ্রুপ ফর গাজার সদস্যরা। তবে এখানে ইসরাইলের কোনো প্রতিনিধি উপস্থিত ছিল না। বৈঠকের আয়োজক দেশ হিসেবে স্পেন ইসরায়েল-ফিলিস্তিন রক্তক্ষয়ী সংঘাতের অবসানে দ্বিরাষ্ট্র সমাধান বাস্তবায়নের ওপর জোর দিয়েছে ও সেই লক্ষ্য অর্জনে আন্তর্জাতিক সম্প্রদায়কে একটি স্পষ্ট সময়সূচী নির্ধারণের আহ্বান জানিয়েছে।

স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস সাংবাদিকদের বলেন, আমরা গাজা যুদ্ধের সমাপ্তি এগিয়ে নিতে এখানে মিলিত হয়েছি। ফিলিস্তিনি ও ইসরায়েলিদের মধ্যে সহিংসতা বন্ধের কার্যকরী উপায় বের করতেই আমরা আজ এখানে। দীর্ঘদিনের এই সমস্যা সমাধানের একটিই পথ, আর সেটা হলো দ্বিরাষ্ট্র সমাধানের বাস্তবায়ন। ‘বৈঠকে অংশগ্রহণকারীদের মধ্যে কথাকে কাজে রূপান্তর ও একটি দ্বিরাষ্ট্র সমাধানের কার্যকর বাস্তবায়নের লক্ষ্যে একটি সুস্পষ্ট সময়সূচীর দিকে অগ্রসর হওয়ার একটা পরিষ্কার ইচ্ছা দেখা গেছে।’ আলবারেস আরও বলেন, ইসরায়েলকে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়নি। কারণ তারা আরব-ইসলামিক কনট্যাক্ট গ্রুপের অংশ নয়। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, যে কোনো আলোচনায় যেখানে শান্তি এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধান নিয়ে আলোচনা হয় সেখানে ইসরায়েলকে পাশে পেলে আমরা আনন্দিত হবো। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS