ভিডিও

জাপানে প্রবীণ জনসংখ্যায় রেকর্ড

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৪, ০৪:২২ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২৪, ১১:১২ রাত
আমাদেরকে ফলো করুন

জাপানে প্রবীণ জনসংখ্যা রেকর্ড ৩৬ দশমিক ২৫ মিলিয়ন স্পর্শ করেছে। তাদের বয়স ৬৫ বা তার বেশি। এই প্রবীণরা জাপানের মোট জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশ। দেশটির সরকারি পরিসংখ্যানে এমন তথ্য পাওয়া গেছে।

জাপানের ইন্টারন্যাল অ্যাফেয়ার্স ও কমিউনিকেশন মন্ত্রণালয় জানিয়েছে, প্রবীণ এই জনসংখ্যা মোট জনসংখ্যার ২৯ দশমিক ৩ শতাংশ, যা বিশ্বের যে কোনো দেশের তুলনায় বেশি।

মন্ত্রণালয় জানিয়েছে, প্রবীণ জাপানিদের মধ্যে প্রায় ২০ দশমিক ৫৩ মিলিয়ন নারী ও ১৫ দশমিক ৭২ মিলিয়ন হলো পুরুষ।


জাপানে প্রবীণ জনসংখ্যা ক্রমেই বাড়ছে। এতে দেশটিতে কর্মক্ষম মানুষের সংখ্যা কমছে উল্লেখযোগ্যহারে। তাছাড়া স্বাস্থ্যসেবা ব্যয়ও বাড়ছে।

সম্প্রতি জাপানের পক্ষ থেকে জানানো হয়, প্রতি দশজনের মধ্যে একজনের বয়স ৮০ বা তার বেশি। এতে বিশ্বের শীর্ষ বয়স্ক জনসংখ্যার দেশের তকমাও পায় জাপান।

২০২৩ সালের জুনে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিহিদা জন্মহার বাড়াতে পরিবারগুলোকে উৎসাহিত করতে কয়েক বিলিয়ন ডলারের প্রকল্প ঘোষণা করেন। মূলত জনসংখ্যাকেন্দ্রিক যে সংকট দেখা দিয়েছে, তা সমাধান করার চেষ্টা চালাচ্ছে দেশটির কর্তৃপক্ষ।

সূত্র: আল-জাজিরা



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS