ভিডিও

বাজনা থাকায় জাতীয় সংগীত বাজানোর সময় দাঁড়ালেন না আফগান কূটনীতিক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৬:৫৬ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ১২:০২ রাত
আমাদেরকে ফলো করুন

অন্যান্য গানের মতো জাতীয় সংগীতকেও প্রাণবন্ত করে তুলতে এতে বাদ্য-বাজনা যুক্ত করা হয়। তবে এই বাজনা থাকায় পাকিস্তানের জাতীয় সংগীত বাজার সময় দাঁড়িয়ে সম্মান জানাননি আফগান কনস্যুল জেনারেল হাফিজ মহিবুল্লাহ সাকির।

গতকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ঈদ-ই-মিলাদুন্নবীর একটি অনুষ্ঠানে কনস্যুল জেনারেল হাজিফ মহিবুল্লাহকে আমন্ত্রণ জানান পাকিস্তানের খাইবার পাকতুনখাওয়ার মুখ্যমন্ত্রী আলী আমিন গান্দাপুর। ওই অনুষ্ঠানের শুরুতে পাকিস্তানের জাতীয় সংগীত বাজানো হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, অনুষ্ঠানে উপস্থিত সবাই দাঁড়ালেও আফগান কনস্যুল জেনারেল ও তার সহযোগী বসে আছেন।

ভিডিওটি ভাইরাল হওয়ার পর পাকিস্তানে এ নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। পাকিস্তান বিষয়টিক এতটাই গুরুত্বের সঙ্গে নেয় যে তারা আফগান দূতাবাসে এ নিয়ে আনুষ্ঠানিক প্রতিবাদও জানায়। দেশটি অভিযোগ করেছে, আফগান কনস্যুল জেনারেল কূটনৈতিক শিষ্টাচার বহির্ভুত কাজ করেছেন। তিনি পাকিস্তানের মানুষকে অসম্মান করেছেন।

তবে পরবর্তীতে আফগান কনস্যুলের মুখপাত্র জানিয়েছেন, তাদের কনস্যুল জেনারেল পাকিস্তানের জাতীয় সংগীতকে অসম্মান করেননি। মূলত এতে বাজনা থাকায় তিনি দাঁড়াননি। তিনি বলেছেন, “যেহেতু জাতীয় সংগীতে বাজনা ছিল, তাই জাতীয় সংগীত চলার সময় আফগান কনস্যুল জেনারেল দাঁড়াননি। বাজনার কারণে আমরা আমাদের নিজেদের জাতীয় সংগীতকেই নিষিদ্ধ করেছি। যদি এতে বাজনা না থাকত তাহলে দাঁড়িয়ে বুকে হাত রেখে তিনি সম্মান জানাতেন।”



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS