ভিডিও

শপথ নিলেন শ্রীলঙ্কান নতুন প্রেসিডেন্ট 

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৪:২৭ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৪:২৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : শপথ গ্রহণ করেছেন শ্রীলঙ্কার নবনির্বাচিত প্রেসিডেন্ট অনুরা কুমার দিসানায়েকে। এসময় দেওয়া এক বক্তব্যে ভয়াবহতম অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা দেশের জন্য ‘ইতিহাস পুনর্লিখন’-এর অঙ্গীকার ব্যক্ত করেছেন তিনি। খবর : বিবিসি 

শপথ গ্রহণের আগে এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘এই বিজয় আমাদের সকলের। দেশ এক নতুন অধ্যায়ে প্রবেশ করতে যাচ্ছে।’ শ্রীলঙ্কার প্রচলিত রাজনৈতিক ধারার লঙ্ঘনকারী হিসেবে নিজেকে উপস্থাপন করে থাকেন বামপন্থী দিসানায়েকে। বিশ্লেষকদের মতে, দুর্নীতি ও কুসংস্কারে জর্জরিত দেশকে সামনে এগিয়ে নেওয়ার প্রতীক হিসেবে তাকে মনোনীত করেছেন জনগণ। তিনি আরও বলেছেন, ‘লাখো কোটি মানুষের আশা-আকাঙ্ক্ষা আমাদের সামনে যাওয়ার প্রেরণা যোগায়। শ্রীলঙ্কার ইতিহাস পুনর্লিখনে আমরা প্রস্তুত।’

নির্বাচনী প্রচারণাকালে, দেশবাসীকে সুশাসন ও কঠোর দুর্নীতিবিরোধী পদক্ষেপের অঙ্গীকার করেছিলেন দিসানায়েকে। এছাড়া শ্রীলঙ্কার উৎপাদন, কৃষি ও আইটি খাতের প্রভূত উন্নতির বিষয়েও সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন তিনি। ইন্টারন্যাশনাল মনাটারি ফান্ড (আইএমএফ) এর কবজা থেকে দেশকে বের করতে প্রয়োজনীয় পদক্ষেপ ও চুক্তির বিষয়েও বদ্ধপরিকর দিসানায়েকে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে দিসানায়েকেকে অভিনন্দন জানানো হয়েছে। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS