ভিডিও

প্রতিযোগিতায় জিতল ১১২১ কেজি ওজনের কুমড়া

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৮:৫২ রাত
আপডেট: অক্টোবর ১৭, ২০২৪, ০৮:৫২ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : পুষ্টিকর সবজির সচেতনতায় লক্ষ্যে যুক্তরাষ্ট্রের নর্দান ক্যালিফোর্নিয়ায় আয়োজন করা হয়েছে দৈত্যাকার কুমড়ার ‘ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ পামকিন ওয়ে-অফ’  প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় ১ হাজার ১২১ কেজির একটি কুমড়া বিজয়ী হয়। কুমড়াটির মালিক ট্রাভিস জিনজার। তিনি পেশায় একজন উদ্যানবিদ্যার শিক্ষক। তিনি এর আগেও এই প্রতিয়োগিতায় তিনবার চ্যাম্পিয়ায়ান হন।

সোমবার নর্দান ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোর হাফ মুন বে’তে বসেছিল এবারের আয়োজন। এটি ছিল এ প্রতিযোগিতার ৫১তম আসর। যে কুমড়াটি দ্বিতীয় হয়েছে, সেটির ওজনও কম নয়। জিনজারের কুমড়া থেকে ২ দশমিক ৭ কেজি কম মাত্র। কুমড়ার মালিক জিনজার মিনেসোটার বাসিন্দা। গত বছর তিনি যে কুমড়া নিয়ে প্রতিযোগিতায় এসেছিলেন, সেটির ওজন ছিল ১ হাজার ২৪৭ কেজি। এটা ছিল বিশ্ব রেকর্ড। ৪৪ বছর বয়সী উদ্যানবিদ্যার শিক্ষক নিজেই এবারের কুমড়ার ওজন খানিকটা কম হওয়ার কারণ ব্যাখ্যা করেছেন। জিনজার বলেছেন, অতীতের মতো এবারও তিনি উপযুক্ত মাটি প্রস্তুত করে কুমড়া গাছে সুষম খাবারও দিয়েছেন। কিন্তু এবার সময়ের আগে চলে আসে শীত।

সঙ্গে রেকর্ডভাঙা বৃষ্টির কারণে কুমড়ার বৃদ্ধিতে প্রভাব ফেলে। তিনি বলেন, দৈত্যাকার এমন কুমড়া উৎপাদন করতে বিশেষ যত্ন প্রয়োজন। এ জন্য কঠোর পরিশ্রমও করতে হয়েছে। রাত-দিন খেটে খেতের যত্ন নিয়েছি। কিন্তু এবার খুবই বিরূপ আবহাওয়া কারণে আরও বড় করতে পারিনি। জিনজার ও তার পরিবার কুমড়াটি নিয়ে প্রায় ৩৫ ঘণ্টা গাড়ি চালিয়ে প্রতিযোগিতাস্থলে আসেন। এবার নর্দান ক্যালিফোর্নিয়া থেকে তারা কুমড়াটি নিয়ে যাবেন সাউথ ক্যালিফোর্নিয়ায়। একদল পেশাদার খোদাই শিল্পী সেখানে কুমড়াটিতে থ্রিডি খোদাই করবেন। পরে হ্যালোইন উপলক্ষে আয়োজিত হতে যাওয়া একটি অনুষ্ঠানে যাবে এটি।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS