ভিডিও

মিয়ানমার পরিস্থিতি নিয়ে বিভিন্ন দেশের গভীর উদ্বেগ

প্রকাশিত: ফেব্রুয়ারি ০৬, ২০২৪, ০১:১৪ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ০৬, ২০২৪, ১০:৫২ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রসহ ৯টি দেশ মিয়ানমারে বেসামরিক জনগণের ওপর অব্যাহত সহিংসতা এবং সেনাবাহিনীর দমন নীতির প্রতি তীব্র নিন্দা জানিয়ে যৌথ বিবৃতি প্রকাশ করেছে। 

সোমবার (৫ ফেব্রুয়ারি) প্রকাশিত বিবৃতিতে দেশটির বেসামরিক জনগণের ওপর হামলা বন্ধ করতে মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি আহ্বান জানানো হয়। এতে বলা হয়, ‘আমরা বেসামরিক মানুষের ওপর চলমান সহিংসতার তীব্র নিন্দা জানাই। বিশেষ করে তাদের ওপর সামরিক বাহিনীর এলোপাথাড়ি বিমান হামলার নিন্দা জানাই।’ খবর ভয়েস অব আমেরিকার। 

ইকুয়েডর, ফ্রান্স, জাপান, মাল্টা, দক্ষিণ কোরিয়া, স্লোভেনিয়া, সুইজারল্যান্ড, ব্রিটেন ও যুক্তরাষ্ট্র যৌথভাবে ওই বিবৃতি দেয়। বিবৃতিতে বিশেষভাবে রাখাইন রাজ্যের অবনতিশীল পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে সে অঞ্চলে অবিলম্বে মানবিক সাহায্য দেওয়ার আহ্বান জানানো হয়। মিয়ানমারে নির্যাতনের জেরে ১০ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে অবস্থান করছে। বিবৃতিতে রোহিঙ্গাদের ফেরার ওপর জোর দেওয়া হয়। বিবৃতিতে বলা হয়, ‘উদ্বাস্তু এবং অভ্যন্তরীণভাবে বাস্তচ্যুত রোহিঙ্গারা যাতে স্বেচ্ছায়, নিরাপদে, সম্মানের সাথে ফিরতে পারে, তার জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করার উপর আমরা বিশেষ জোর দিচ্ছি।’

তিন বছর আগে এই মাসে মিয়ানমারের সেনাবাহিনী দেশের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করেছিল। বর্তমানে দেশটির এক কোটি আশি লাখ মানুষের মানবিক সাহায্য প্রয়োজন। ২৬ লাখ মানুষ বাস্তুচ্যুত।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS