ভিডিও

মিয়ানমারের ঐতিহাসিক শহর দখলের দাবি আরাকান আর্মির

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০২:৩২ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০২:৫৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের ঐতিহাসিক শহর ম্রউক উ’র দখল জান্তা বাহিনীর কাছ থেকে কেড়ে নিয়েছে বলে দাবি করেছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। শহরটি বাংলাদেশের কক্সবাজার জেলার সীমান্ত থেকে ১০০ কিলোমিটারের একটু বেশি দূরত্বে রাখাইন রাজ্যে অবস্থিত। শুক্রবার এক বিবৃতিতে শহরটি দখলের দাবি করেছে আরাকান আর্মি। 

মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতীর এক প্রতিবেদনে বলা হয়, রাখাইনে ম্রউক উ শহরটি ছিল জান্তা বাহিনীর সর্বশেষ সবচেয়ে বড় ঘাঁটি। এবার এই শহরেরও পতন ঘটল। আরাকান আর্মি দাবি করেছে, গত বুধ ও বৃহস্পতিবার হামলা চালিয়ে তারা জান্তাবাহিনীর তিনটি নেভাল ল্যান্ডিং ক্র্যাফট ডুবিয়ে দিয়েছে। এছাড়া, গত এক মাসে তারা জান্তা বাহিনীর আরও অন্তত সাতটি নৌযান ডুবিয়ে দিয়েছে। 

বিবৃতিতে আরাকান আর্মি বলেছে, ম্রউক উ শহরের ৩১ পুলিশ ব্যাটালিয়নের হেডকোয়ার্টার দখলে নিয়েছে তারা। এর অর্থ হলো, ম্রউক উ শহরটি এখন আরাকান আর্মি দখলে। তবে ইরাবতি আরকান আর্মির এই দাবির সত্যতা নিশ্চিত করতে পারেনি। 

স্থানীয় এক রাখাইন অধিকারকর্মী ইরাবতীকে জানিয়েছেন, উল্লিখিত তিনটি শহর জান্তা বাহিনীর কাছ থেকে দখল নেওয়া হয়েছে বিষয়টি এখনই নিশ্চিত করে বলা ঠিক হবে না। আরও সময় নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণের পর বিষয়টি নিশ্চিত করা যেতে পারে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS