ভিডিও

নাভালনির মৃত্যুর জন্য পুতিনকে দায়ি করলেন বাইডেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ১২:৫২ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০৪:৩৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার বিরোধী দলের নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যুতে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, কারাবন্দি অবস্থায় বিরোধী এ রাজনীতিকের মৃত্যুর দায় প্রেসিডেন্ট পুতিনকে নিতে হবে। 

তিনি বলেন, পুতিন সরকার নাভালনির মৃত্যুর জন্য দায়ি এতে ‘কোনো সন্দেহ’ নেই। পুতিন নাভালনির মৃত্যুর জন্য দায়ি এত কোনো ভুল নেই। খবর-গার্ডিয়ান। হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এখনও কী ঘটেছে তার বিস্তারিত  জানে না। নাভালনির সঙ্গে যা ঘটেছে তা পুতিনের বর্বরতার আরও একটি প্রমাণ। কাউকে বোকা বানানো উচিত নয়। এদিকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনির মৃত্যুর ‘তদন্ত’ দাবি করেছে যুক্তরাষ্ট্র। কারাবন্দি অবস্থায় তার মৃত্যুর পরপর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের মুখপাত্র অবিলম্বে ঘটনাটির তদন্ত দাবি করেছেন। 

৪৭ বছর বয়সী নাভালনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। পুতিনের প্রতিদ্বন্দ্বীও মনে করা হতো তাকে। ২০২১ সাল থেকে নাভালনি কারাবন্দী। ২০২৩ সালের শেষ দিকে সাইবেরিয়ার একটি কারাগারে (ইয়ামালিয়ার ৩ নম্বর পেনাল কলোনি) নেওয়া হয় তাকে। শুক্রবার সেখানেই তার মৃত্যু হয়। রাশিয়ার ফেডারেল পেনিটেনশিয়ারি সার্ভিস এক বিবৃতিতে বলেছে, নাভালনি চেতনা হারিয়েছিলেন এবং কারাগারে হাঁটাহাঁটির পর মারা যান। তাকে বাঁচানোর জন্য সব প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছিল তবে তা কাজে দেয়নি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS