ভিডিও

ক্ষমতা ভাগাভাগি প্রত্যাখ্যান পিপিপি’র

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৪:০৩ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ১০:৪৭ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি গতকাল রোববার জানিয়েছেন, সরকার গঠনের ক্ষেত্রে ক্ষমতা ভাগাভাগির সূত্র তিনি প্রত্যাখ্যান করেছেন।

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সঙ্গে পিপিপি’র ক্ষমতা ভাগাভাগির আলোচিত সূত্রে বলা হয়েছিল, প্রধানমন্ত্রীর পদ দুই দলের মধ্যে ভাগ হবে। ক্ষমতা ভাগাভাগির সূত্র প্রত্যাখ্যানের কথা জানিয়ে বিলাওয়াল বলেছেন, তার বাবা আসিফ আলী জারদারি পাকিস্তানের প্রেসিডেন্ট পদে পিপিপি’র প্রার্থী হবেন।

সিন্ধুতে পিপিপি’র নির্বাচনী বিজয় উদ্যাপনে গতকাল সেখানে একটি সমাবেশ হয়। সমাবেশে বিলাওয়াল বলেন, তাকে পিএমএল-এনের পক্ষ থেকে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দেওয়া হয়েছিল। প্রস্তাব অনুযায়ী, প্রথম তিন বছরের জন্য প্রধানমন্ত্রী হবেন পিএমএল-এনের মনোনীত ব্যক্তি। বাকি দুই বছরের জন্য তিনি প্রধানমন্ত্রিত্ব নিতে পারবেন। এ প্রস্তাবের বিষয়ে তিনি ‘না’ করে দিয়েছেন। বিলাওয়াল বলেন, তিনি এভাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চান না। পাকিস্তানের জনগণ ভোটের মাধ্যমে তাকে রায় দিলে তবেই তিনি প্রধানমন্ত্রী হবেন। কারও নাম উল্লেখ না করে বিলাওয়াল বলেন, পিপিপি সিদ্ধান্ত নিয়েছে, যারা দলের সমর্থন চেয়েছে, তারা তাদের সঙ্গে এগিয়ে যাবে। তবে সরকার গঠনে সমর্থনের ক্ষেত্রে পিপিপি কোনো মন্ত্রিত্ব চাইবে না। বিলাওয়াল বলেন, তার বাবা আসিফ আলী পাকিস্তানের প্রেসিডেন্ট পদে পিপিপি’র প্রার্থী হবেন। সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী পাকিস্তানের রাজনৈতিক উত্তেজনা প্রশমনে ভূমিকা রাখবেন।

এদিকে পিএমএল-এন নেতা ইসহাক দার বলেছেন, পরবর্তী সরকার গঠনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর মধ্যকার আলোচনার বিস্তারিত তথ্য প্রকাশ করা ঠিক হয়নি। পিপিপি’র চেয়ারম্যান বিলাওয়াল একটি সূত্র প্রকাশ করেছেন। কিন্তু আরও সূত্র তো থাকতে পারে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS