ভিডিও

জাপানে শিশুর চেয়ে বড়দের ডায়াপারের চাহিদা বেশি

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪, ০৬:৪২ বিকাল
আপডেট: মার্চ ২৮, ২০২৪, ১১:৩৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : জাপানে জন্মহার উল্লেখযোগ্য হারে কমে যাওয়ায় বাচ্চাদের ডায়াপার তৈরি বন্ধ করার ঘোষণা দিয়েছে দেশটির ডায়াপার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওজি হোল্ডিংস। এর বদলে প্রতিষ্ঠানটি প্রাপ্তবয়স্কদের ডায়াপার তৈরিতে জোর দেবে। খবর : বিবিসি

এক বিবৃতিতে ওজি হোল্ডিংস জানায়, বর্তমানে তাদের প্রতিষ্ঠান ওজি নেপিয়া বছরে ৪০০ মিলিয়ন শিশুদের ডায়াপার তৈরি করে। ২০০১ সাল থেকে উৎপাদন কমে চলেছে। সে বছরে উৎপাদন ছিল ৭০০ মিলিয়ন। তবে প্রতিষ্ঠানটি মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ায় শিশুদের ডায়াপার উৎপাদন অব্যাহত রাখবে, কারণ সেখানে চাহিদা বাড়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।

২০১১ সালে জাপানের সবচেয়ে বড় ডায়াপার প্রস্তুতকারী সংস্থা ইউনিচার্ম জানায়, শিশুদের ডায়াপারের তুলনায় প্রাপ্তবয়স্কদের ডায়াপার বেশি তৈরি করছে তারা। 
জাপানের প্রায় ৩০ শতাংশ মানুষ ৬৫ বছর বা তার বেশি বয়সী। এছাড়া গত বছর ৮০ বছরের বেশি বয়সী মানুষ ছিল ১০ শতাংশের বেশি। এ কারণে সে দেশে প্রাপ্তবয়স্কদের ডায়াপারের বাজার ক্রমশ বড় হচ্ছে। বয়স্ক মানুষের সংখ্যা বৃদ্ধি এবং জন্মহার হ্রাস- দুদিক দিয়েই সমস্যার মধ্যে রয়েছে জাপান। জন্মহার বাড়ানোর  জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে, কিন্তু খুব একটা লাভ হচ্ছে না তাতেও। জাপানের পাশাপাশি চীন, হংকং, সিঙ্গাপুর, তাইওয়ান এবং দক্ষিণ কোরিয়াতেও কমছে শিশু জন্মহার।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS