ভিডিও

গাজায় ইসরায়েলি হামলায় পাঁচ ত্রাণকর্মী নিহত

প্রকাশিত: এপ্রিল ০২, ২০২৪, ০১:১৪ দুপুর
আপডেট: এপ্রিল ০২, ২০২৪, ০১:১৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ত্রাণ কার্যক্রম পরিচালনার সময় ইসরায়েলি বিমান হামলায় মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) পাঁচ কর্মী নিহত হয়েছে।  সোমবার ( ১ এপ্রিল) দেইর এল-বালাহতে তারা নিহত হয় বলে দাবি করেছে গাজার সরকারি মিডিয়া অফিস। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।  

ঘটনার তীব্র নিন্দা জানিয়ে গাজায় নির্বিচার হত্যা বন্ধ করতে ইসরাইলকে আহ্বান জানিয়েছে ডব্লিউসিকের প্রতিষ্ঠাতা ও নির্বাহী কর্মকর্তা শেফ জোসে আন্দ্রেস। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে নিজেদের সহকর্মী নিহতের ঘটনা নিশ্চিত করেছেন তিনি। বলেছেন, এই কর্মীরা এর আগে ইউক্রেন, তুরস্ক, মরক্কো, বাহামাস ও ইন্দোনেশিয়ায় কাজ করেছেন। তিনি তাদেরকে নিজের ভাই-বোন বলে উল্লেখ করেছেন। সেই সাথে খাবারকে অস্ত্র হিসেবে ব্যবহার বন্ধে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন জোসে আন্দ্রেস।

পাঁচজনের মধ্যে অস্ট্রেলিয়ান, পোলিশ, যুক্তরাজ্য এবং ফিলিস্তিনি কর্মী ছিল বলে জানা গেছে। চতুর্থ কর্মীর মৃতদেহটি এমনভাবে ক্ষত-বিক্ষত হয়েছে যে তাকে চেনার উপায় নেই বলে জানিয়েছেন আল জাজিরার এক রিপোর্টার হিন্দ খুউদারি। আল-আকসা থেকে রিপোর্ট করার সময় নিহত ত্রাণকর্মীদের সাথে তিনি কথা বলেছেন বলে দাবি করেছেন। তিনি বলেছেন, সাইপ্রাস থেকে আসা ত্রাণ বিতরণ শেষে রাফাহ শহরে নিজেদের গেস্ট হাউজে ফেরার পথে তাদের গাড়ি বহরে হামলা চালানো হয়। দেইর-আল বালাহ এর কাছের রশিদ্র স্ট্রিট ধরে আসছিল গাড়িটি। তিনি বলেছেন, ওই রাস্তা ধরেই গাজার উত্তর থেকে দক্ষিণাঞ্চলে যান তারা।

হামলার তীব্র নিন্দা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ। হামলায় নিহত অস্ট্রেলিয়ার ত্রাণকর্মী লালজাওমি জোমি ফ্রাঙ্ককমের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। এ ঘটনার সম্পূর্ণ জবাবদিহিতা চাইতে অস্ট্রেলিয়ার ইসরায়েলি রাষ্ট্রদূতের সাথে যোগাযোগ করেছেন তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS