ভিডিও

ইসরায়েলে হিজবুল্লাহর হামলা সিরিয়ায় কাঁপলো মার্কিন ঘাঁটি

ইরানি দূতাবাসে ইসরাইলের হামলা: মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা

প্রকাশিত: এপ্রিল ০৩, ২০২৪, ০৯:২১ রাত
আপডেট: এপ্রিল ০৩, ২০২৪, ০৯:২১ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় ইসরায়েলের হামলায় ইরানের শীর্ষ কমান্ডার নিহত হয়েছে। সেই হামলার কিছুক্ষণ পরই ইসরাইলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে লেবাননের হিজবুল্লাহ যোদ্ধারা। তাদের সাথে যোগ দিয়েছে ইরাকে প্রতিরোধ গোষ্ঠীগুলো। সিরিয়ার দক্ষিণপূর্ব অঞ্চলের একটি মার্কিন সমর্থিত সেনাদের আস্তানাতেও হামলা চালানো হয়েছে।

ইসরাইলের লিম্যান ব্যাটালিয়নের নবগঠিত প্রধান কার্যালয় লক্ষ্য করে হিজবুল্লাহ যোদ্ধারা কামানের গোলা নিক্ষেপ করেছে। লেবাননের প্রতিরোধ গোষ্ঠীটি ইসরায়েলের রুওয়াইসাত আল আলাম এলাকার একটি সামরিক সাইট লক্ষ্য করেও এক ঝাঁক রকেট ও কামানের গোলা ছুড়েছে। এছাড়াও হিজবুল্লাহ মেইস এজ জাবাল এলাকায় একটি ইসরাইলি বাহিনীকে বাধা দেয়। তারা ওই এলাকায় সামরিক ও গুপ্তচরবৃত্তির ডিভাইসের মেরামত কাজে যুক্ত ছিলো।

হিজবুল্লাহ তাদের বিবৃতিতে বলেছে, ফিলিস্তিনি জনগণের ওপর চালানো ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদেই এই হামলা চালানো হয়েছে। ভবিষ্যতেও এই হামলা অব্যাহত থাকবে। এদিকে ইরাকের প্রতিরোধ যোদ্ধারা সিরিয়ায় মার্কিন ও তাদের সমর্থিত সেনাদের একটি ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে। এটি ইরাক ও জর্ডান সীমান্ত এলাকায় অবস্থিত। একটি চালকবিহীন আকাশযান ব্যবহার করে এই হামলা চালানো হয়। তবে এই হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

অপর দিকে সোমবারের ওই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর শীর্ষ একজন কমান্ডার ও তার ডেপুটিসহ অন্তত ১১ জন নিহত হয়েছেন। এ ঘটনার পরপরই তেহরানের রাস্তায় বিক্ষোভে নেমেছেন হাজার হাজার মানুষ। ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য দেশটির ক্ষমতাসীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

হামলাকে কেন্দ্র করে ক্ষোভে ফুলেফেঁপে ওঠেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিও। এই হামলার মোক্ষম জবাব দেওয়া হবে বলেও হুমকি দিয়েছেন তিনি। সিরিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হোসেন আকবরী বলেছেন, তেহরানের প্রতিক্রিয়া হবে চূড়ান্ত নিষ্পত্তিমূলক। সিরিয়ায় ইরানের ওপর এ হামলাকে কেন্দ্র করে উত্তপ্ত মধ্যপ্রাচ্য। বাড়ছে আঞ্চলিক যুদ্ধের শঙ্কা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS