ভিডিও

গাজায় ইসরায়েলে হামলার সমর্থন করায় বাইডেনের ইফতার প্রত্যাখ্যান

প্রকাশিত: এপ্রিল ০৪, ২০২৪, ০২:৩৫ দুপুর
আপডেট: এপ্রিল ০৫, ২০২৪, ১২:০২ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে বসবাসকারী মুসলমানরা দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের ইফতারের আমন্ত্রণ প্রত্যাখান করেছেন। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বর্বর হামলায় বাইডেনের সমর্থন থাকার প্রতিবাদে মুসলিমরা তার আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন। ফলে পবিত্র রমজানে হোয়াইট হাউসের ইফতার আয়োজন বাতিল করতে হয়েছে।

গত ১৮ মার্চ আমেরিকান মুসলিমরা নেতারা আগেই ঘোষণা দেন চলতি বছর হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের ঈদ উদযাপনে যাবেন না। রমজান ও ঈদ উদযাপন অনুষ্ঠান বর্জনের ঘোষণা দেন তারা। ক্ষুব্ধ আমেরিকান মুসলিমরা বলেন, তারা প্রশাসনের কাছে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির জন্য চাপ দেওয়ার দাবি অব্যাহত রেখেছেন। কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন্সের (সিএআইআর) গভর্নমেন্ট অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের পরিচালক রবার্ট ম্যাককাও বলেছিলেন, আমন্ত্রণ পেলে আমেরিকান মুসলিম কমিউনিটির নেতারা ও সংগঠনগুলো তা প্রত্যাখ্যান করবে।

হোয়াইট হাউসের দুইজন কর্মকর্তা বলেন, ইফতারের আয়োজনটি গতকাল মঙ্গলবার বাতিল করা হয়। এর আগে মুসলিম কমিউনিটির সদস্যরা হোয়াইট হাউসের এ আয়োজনে অংশগ্রহণ করার বিষয়ে নেতাদের সতর্ক করেন। এতে তারা সেখানে অংশ নেওয়া থেকে বিরত থাকেন। ইসরায়েলের প্রতি প্রেসিডেন্ট বাইডেনের নিঃশর্ত সমর্থন নিয়ে যুক্তরাষ্ট্রে আরব বংশোদ্ভূত মার্কিন ও মুসলিম জনগোষ্ঠীর মানুষের মধ্যে ক্রমবর্ধমান ক্ষোভ চলে আসছে। এর ধারাবাহিকতায় হোয়াইট হাউসের ইফতার বাতিলের এ ঘটনা ঘটেছে।

সিএআইআরের উপপরিচালক এডওয়ার্ড আহমেদ মিচেল বলেন, প্রাথমিকভাবে কয়েকজন নেতা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে সম্মত হলেও পরে তা বাতিল করা হয়। আহমেদ মিচেল আরও বলেন, আমেরিকার মুসলিম জনগোষ্ঠী আগেই বলেছিল, যে হোয়াইট হাউস গাজায় ফিলিস্তিনি জনগণকে ক্ষুধায় মারতে ও হামলা চালিয়ে মেরে ফেলতে ইসরায়েলকে সক্রিয় সমর্থন দেয়, তার সঙ্গে খাবার খাওয়াটা একবারেই অগ্রহণযোগ্য।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS