ভিডিও

থাইল্যান্ডে পালাচ্ছেন মিয়ানমারের সীমান্তবর্তী শহরের বাসিন্দারা

প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৪, ০৮:৪১ রাত
আপডেট: এপ্রিল ১৩, ২০২৪, ০১:৪০ দুপুর
আমাদেরকে ফলো করুন

থাইল্যান্ডের সীমান্তবর্তী মিয়ানমারের শহর মায়াবতির নিয়ন্ত্রণ জান্তাবিরোধী সশস্ত্র গোষ্ঠীগুলোর হাতে চলে যাওয়ার পর থেকে শহরটির বাসিন্দারা দলে দলে থাইল্যান্ডে পালানো শুরু করেছেন। খবর রয়টার্সের।


মিয়ানমারের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় প্রদেশ কারেন বা কায়িনের শহর মায়াবতি মিয়ানমার-থাইল্যান্ডের সীমান্তবর্তী শহর। সীমান্তের অপর পাশে থাইল্যান্ডের শহর মায়ে সোত। টানা কয়েক দিন সংঘাত চলার পর বুধবার শহরটির নিয়ন্ত্রণ নেয় জান্তাবিরোধী সশস্ত্র গোষ্ঠীগুলোর জোটের যোদ্ধা বাহিনী। জোটের অন্যতম সদস্য ও কারেনভিত্তিক সশস্ত্র গোষ্ঠী কারেন ন্যাশনাল ইউনিটি (কেএনইউ) এই বাহিনীর নেতৃত্ব ছিল।

বুধবার মূলত মায়াবতি শহরের প্রধান সামরিক ঘাঁটিটির নিয়ন্ত্রণ নেয় বিদ্রোহীরা। সে সময় ঘাঁটিটিতে ২০০ জন সেনা অবশিষ্ট ছিলেন। তারা সবাই পিছু হটেছেন।


এদিকে, সংঘাত শুরুর পর থেকেই সীমান্ত পাড়ি দিয়ে থাইল্যান্ডের মায়ে সোত শহরে আশ্রয় নেওয়া শুরু করেছিলেন মায়াবতির লোকজন। বিদ্রোহী গোষ্ঠী ক্ষমতা নেওয়ার পর আশ্রয়প্রার্থীদের হার আরও বেড়েছে। থাইল্যান্ডের সরকারি তথ্য অনুযায়ী, প্রতিদিন মায়াবতি ও তার আশপাশের এলাকা থেকে গড়ে চার হাজার মানুষ মায়ে সোতে আশ্রয় নিতে আসছেন।

এই আশ্রয়প্রার্থীদের মধ্যে অন্যতম মোয়ে মোয়ে থেট সান। ৩৯ বছর বয়সী এই নারী নিজের সন্তানদের নিয়ে বাড়িঘর ছেড়ে মায়ে সোত শহরে এসে আশ্রয় নিয়েছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS