ভিডিও

ইউক্রেনের জন্য মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৪, ০৩:৪৭ দুপুর
আপডেট: এপ্রিল ২৫, ২০২৪, ১১:১১ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা আইনে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার (২৪ এপ্রিল) আইনটিতে সই করেন তিনি। এই আইনে ইউক্রেনের জন্য ৬ হাজার ১০০ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজ রয়েছে। তবে প্রাথমিকভাবে ইউক্রেনকে ১০০ কোটি ডলারের অস্ত্র সরবরাহ করা হবে। দেশটিতে রুশ আগ্রাসনের অগ্রগতি এবং ইউক্রেনীয় বাহিনীর সামরিক সরবরাহের ঘাটতির মধ্যেই এই আইনে স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট। খবর : রয়টার্স।

বাইডেন বলেছেন, ‘এই সামরিক সহায়তা আমেরিকার অংশীদারদের সার্বভৌমত্ব রক্ষায় সহায়তা করবে।’ প্রাথমিকভাবে অনুমোদন দেওয়া এই একশ’ কোটি ডলারের অস্ত্র সরবরাহ প্রবাহ কয়েক ঘণ্টার মধ্যেই শুরু হবে বলে জানিয়েছিলেন মার্কিন এই প্রেসিডেন্ট।গত সপ্তাহে হাউজের রিপাবলিকান নেতারা ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ান এবং ইন্দো প্যাসিফিক অঞ্চলে মার্কিন অংশীদারদের জন্য ৯ হাজার ৫০০ কোটি ডলারের একটি সামরিক সহায়তা প্যাকেজ পাস করেন। পরে শনিবার বিলটির অনুমোদন দেয় সিনেটও। প্যাকেজটির আওতায় মোট চারটি বিল রয়েছে। প্রথম বিলটিতে ইউক্রেনের জন্য ৬ হাজার ১০০ কোটি ডলারের তহবিল বরাদ্দ রাখা হয়েছে। দ্বিতীয়টিতে, ইসরায়েল ও বিশ্বজুড়ে সংঘাতপূর্ণ অঞ্চলের বেসামরিক নাগরিকদের জন্য মানবিক সহায়তা প্রদানের জন্য ২ হাজার ৬০০ কোটি ডলার এবং তৃতীয়টিতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে জন্য ৮১২ কোটি ডলার বাধ্যতামূলক রাখা হয়েছে।

গত সপ্তাহে প্যাকেজটিতে চতুর্থটি বিলটি যুক্ত করেছে হাউজ। এই বিলে চীনা নিয়ন্ত্রিত সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটকের ওপর সম্ভাব্য নিষেধাজ্ঞা, ইউক্রেনে জব্দ করা রাশিয়ান সম্পদ হস্তান্তরের ব্যবস্থা এবং ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS