ভিডিও

শিখ কর্মীকে হত্যার সন্দেহে ভারতীয়দের গ্রেফতার করেছে কানাডা

প্রকাশিত: মে ০৬, ২০২৪, ০৪:০৫ দুপুর
আপডেট: মে ০৬, ২০২৪, ০৪:০৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক:  গত বছর নয়াদিল্লি থেকে "সন্ত্রাসী" মনোনীত শিখ বিচ্ছিন্নতাবাদী হরদীপ সিং নিজারকে হত্যার ঘটনায় তিন ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করেছে কানাডা । নিজ্জার ছিলেন ভারতের পাঞ্জাব রাজ্য এবং আশেপাশের অঞ্চলগুলি থেকে খালিস্তান বা "বিশুদ্ধ ভূমি" নামক একটি স্বাধীন জাতি গঠনের জন্য আন্দোলনের সমর্থক।কানাডিয়ান পুলিশ জানিয়েছে, সন্দেহভাজনরা  করণ ব্রার, কমলপ্রীত সিং এবং করণপ্রীত সিং  কানাডার আলবার্টায় অস্থায়ী বাসিন্দা হিসেবে বসবাস করছিলেন। গ্রেফতারকৃত তিনজনকে হত্যা এবং হত্যার ষড়যন্ত্রের অভিযোগের মুখোমুখি করার জন্য ব্রিটিশ কলম্বিয়ায় নিয়ে যাওয়া হবে বলে । 

ব্রিফিংয়ে বক্তৃতাকালে, রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) সহকারী কমিশনার ডেভিড তেবউল বলেন, নিজ্জার হত্যাকাণ্ডের জন্য পৃথক তদন্ত করা হচ্ছে, "অবশ্যই আজকে গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের জড়িত থাকার মধ্যে সীমাবদ্ধ নয়" এবং "এই প্রচেষ্টাগুলির মধ্যে সরকারের সাথে যোগাযোগের তদন্ত অন্তর্ভুক্ত রয়েছে।"গত জুনে ব্রিটিশ কলম্বিয়ার একটি শিখ মন্দিরের বাইরে পার্কিং লটে বিচ্ছিন্নতাবাদী নেতাকে গুলি করে হত্যা করা হয়েছিল, যা নয়াদিল্লি এবং অটোয়ার মধ্যে কূটনৈতিক দ্বন্দ্বের জন্ম দেয়। ২০২৩ সালের সেপ্টেম্বরে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রমাণ না দিয়ে দাবি করেছিলেন যে ভারতীয় এজেন্টরা জড়িত থাকতে পারে। এই দ্বন্দ্বের ফলে কূটনীতিকদের বহিষ্কার করা হয় এবং ভারত সরকার কানাডিয়ানদের জন্য ভিসা পরিসেবা সাময়িকভাবে বাতিল করে।

ট্রুডো পরে কানাডিয়ান প্রেস নিউজ এজেন্সির সাথে একটি সাক্ষাৎকারে ব্যাখ্যা করেছিলেন যে তিনি "ভারতকে শান্ত করার" অভিযোগ নিয়ে জনসমক্ষে গিয়েছিলেন। নয়াদিল্লি বারবার এই হত্যাকাণ্ডে কোনো ভূমিকা অস্বীকার করেছে এবং কানাডাকে দাবির প্রমাণ দিতে বলেছে। এটি অন্যান্য পশ্চিমা দেশগুলির মধ্যে কানাডাকে "সন্ত্রাসবাদীদের আশ্রয়" এবং "বিচ্ছিন্নতাবাদী, সন্ত্রাসবাদী এবং ভারত-বিরোধী উপাদানদের" রাজনৈতিক স্থান দেওয়ার অভিযোগও করেছে।

ট্রুডো একটি পাবলিক ইভেন্টে যোগ দেওয়ার কয়েকদিন পর অভিযুক্ত হিটম্যানদের গ্রেপ্তার করা হয়েছে যেখানে সক্রিয় কর্মীরা খালিস্তানপন্থী স্লোগান দিচ্ছিলো। জবাবে, নয়াদিল্লি কানাডার ডেপুটি হাইকমিশনারকে কূটনৈতিক প্রতিবাদ নথিভুক্ত করার জন্য ডেকে পাঠায়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS