ভিডিও

কেজরিওয়ালের ভোট প্রচারের অধিকার নেই, হলফনামায় জানাল ইডি

প্রকাশিত: মে ০৯, ২০২৪, ০৭:৪৫ বিকাল
আপডেট: মে ১০, ২০২৪, ১২:২১ রাত
আমাদেরকে ফলো করুন

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের অন্তর্বর্তী জামিনের রায়দানের আগেই হলফনামা জমা দিয়ে জামিনের বিরোধিতা করল ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

 

বৃহস্পতিবার শীর্ষ আদালতে জমা দেয়া হলফনামায় ইডি’র তরফে বলা হয়েছে, আইন সকলের জন্য সমান। ভোট প্রচার মৌলিক বা সাংবিধানিক অধিকারের পর্যায়ে পড়ে না। ফলে একজন অভিযুক্তের ভো প্রচারের অধিকার নেই। হলফনামায় ইডি আরও বলেছে, যদি ভোট প্রচারের জন্য কেজরিওয়ালের অন্তর্বর্তী জামিন হয় তাহলে সেটা আইনের শাসন এবং সাম্যের জন্য অভিশাপ। তবে ইডির এই হলফনামা সুপ্রিম কোর্টে রায়দানে কি আদৌ প্রভাব ফেলবে? তা নিয়ে উঠছে প্রশ্ন।

 

উল্লেখ্য, লোকসভা ভোটের আগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জেলমুক্তি ঘটবে কিনা তা জানা যাবে আগামী শুক্রবার (১০মে)। গত মঙ্গলবার কেজরিওয়ালের অন্তর্বর্তী জামিন নিয়ে শীর্ষ আদালতে দীর্ঘ শুনানি হয়েছিল। শুনানিতে দিল্লি আবগারি নীতি কেলেঙ্কারি মামলায় ধৃত দিল্লির মুখ্যমন্ত্রীর জামিনের তীব্র বিরোধিতা করেন ইডির আইনজীবী এসভি রাজু। কেজরির জামিন সাধারণ মানুষের কাছে ভুল বার্তা পৌঁছে দেবে বলে তিনি দাবি করেন।

 

যদিও পাল্টা বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্ত বলেন, ‘কেজরিওয়াল নির্বাচিত মুখ্যমন্ত্রী। তাছাড়া তিনি স্বভাবজাত অপরাধী নন। দলের হয়ে ভোটপ্রচারে নামার অধিকার রয়েছে তার। আর দিল্লির মুখ্যমন্ত্রীর জামিনের বিষয়টি আর পাঁচটা মামলার চেয়ে ভিন্ন।’

 

গত মঙ্গলবার দীর্ঘ শুনানি শেষে কোনও রায় না দিয়ে আসন ছেড়ে উঠে যান বিচারপতিরা। তবে ৮ মে বিচারপতি সঞ্জীব খান্না জানান, ‘আগামী শুক্রবার ওই মামলায় নির্দেশ জারি করা হবে।’ শুক্রবার কি রায় দেয় সুপ্রিম কোর্ট, সেটাই এখন মূল দেখার বিষয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS