ভিডিও

বিয়েতে অদ্ভুদ রীতি টানা ৩ দিন টয়লেটে যেতে পারেন না বর-কনে

প্রকাশিত: মে ০৯, ২০২৪, ০৯:১৩ রাত
আপডেট: মে ১০, ২০২৪, ১১:২২ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : দেশ হোক বা বিদেশ, জাতি, ধর্মবিশেষেও বিয়ের রীতিনীতি বদলে যায়। এটা খুবই স্বাভাবিক একটা বিষয়। কিন্তু কিছু কিছু বিয়ের এমন রীতি আছে যেগুলি জেনে অবাক হতেই হয়। অনেক রকম রীতিনীতির কথাই শোনা যায়। কিন্তু কখনও শুনেছেন বিয়ের পর তিন দিন নতুন বর-বউ শৌচাগারে যেতে পারবেন না। শুনে অবাক লাগলেও এমনই রীতিনীতি চালু আছে ইন্দোনেশিয়ার এক উপজাতির মধ্যে। নাম টাইডং। তারা মূলত কৃষিজীবী। বোর্নিও উত্তর-পূর্ব অঞ্চলে ইন্দোনেশিয়া এবং মায়ানমারের সীমান্তের কাছাকাছি তাঁদের বাস। এই উপজাতির বিয়ের রীতি হল, বিয়ের পর নতুন বর-বউকে একটি ঘরে নিয়ে যাওয়া হয়। সেখানে তিন দিন ধরে পুরো আলাদা ভাবে রাখা হয়।

এই সময়ে তাঁরা দু’জনে কেউই শৌচাগারে যেতে পারবেন না। পুরোপুরি নিষিদ্ধ। টাইডং উপজাতিদের বিশ্বাস, বিয়ের পর নতুন জীবন যাতে সুখে-শান্তিতে কাটে তার জন্য এই রেওয়াজ রীতি মানতেই হবে। যদি নবদম্পতি কোনও শৌচকর্ম ছাড়াই এই তিন দিন কাটিয়ে দিতে পারেন তা হলে তাঁদের বাকি জীবন সুখে কাটবে। আর যদি ব্যর্থ হন, তা হলে দু’জনের মধ্যে বিচ্ছেদ অবশ্যম্ভাবী।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS