ভিডিও

ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃত্যু ১০০ ছাড়িয়েছে

প্রকাশিত: মে ১০, ২০২৪, ১২:২৫ দুপুর
আপডেট: মে ১০, ২০২৪, ১২:৪৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

দক্ষিণ ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১০৭ জনে পৌঁছেছে। গতকাল বৃহস্পতিবার দেশটির সিভিল ডিফেন্স এ তথ্য জানিয়েছে। উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে এবং কর্তৃপক্ষ রিও গ্র্যান্ডে ডো সুল রাজ্য পুনরুদ্ধারের চেষ্টা শুরু করেছে। দেশটিতে আরো বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।


আশঙ্কা করা হচ্ছে, প্লাবিত রাজ্যের রাজধানী পোর্তো অ্যালেগ্রে এবং আশেপাশের শহরে পানির স্তর আরো বাড়বে। 
কমপক্ষে ১৩৬ জন এখনও নিখোঁজ রয়েছেন এবং বন্যায় ১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। বন্যাকবলিত মানুষদের নৌকা ও হেলিকপ্টার দিয়ে উদ্ধার করা হচ্ছে। এদিকে উদ্ধারকারীরা একটি ঘোড়াকে প্লাবিত শহরের একটি ছাদ থেকে দুই দিন পর উদ্ধার করতে সক্ষম হয়েছে।


টেলিভিশনের কিছু ফুটেছে দেখা গেছে, ঘোড়াটি উত্তরের ক্যানোস শহরের উপকণ্ঠে একটি খামারবাড়ির ছাদে আটকে আছে। পরে উদ্ধারকারীরা নিরাপদে ঘোড়াটিকে উদ্ধার করে।
ব্রাজিলের রিও গ্র্যান্ডে ডো সুল রাজ্যের প্রায় ৪০০ পৌরসভা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় অনেক অবকাঠামোসহ সেতু ধ্বংস হয়েছে।

পোর্তো অ্যালেগ্রে অ্যাক্সেস শহরে ঢোকার রাস্তা বন্ধ হয়ে গেছে। সেখানে কিছু সুপারমার্কেটে  রাতে লুটপাটের খবরও পাওয়া গেছে। এ ছাড়া বন্যার কারণে রাজ্যের বিভিন্ন স্থানে ভূমিধসের খবর পাওয়া গেছে।
ব্রাজিলের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, রাজ্যের দক্ষিণাংশ আরো বন্যার উচ্চঝুঁকিতে রয়েছে। অনেক স্থানেই বিশুদ্ধ খাবার পানির অভাব দেখা দিয়েছে।

এ ছাড়া বহু বাড়ি-ঘর বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

গভর্নর এডুয়ার্ডো লেইট বলেছেন, ‘রিও গ্র্যান্ডে ডো সুলের পুনঃনির্মাণে কমপক্ষে ১৯ বিলিয়ন রেইস (৩.৬৮ বিলিয়ন ডলার) প্রয়োজন হবে। তিনি বলেছেন, ‘এই বন্যা ধ্বংসাত্মক।’ দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশটি সম্প্রতি বেশ কয়েকবার প্রতিকূল আবহাওয়ার সম্মুখীন হয়েছে। এর আগে গত সেপ্টেম্বরে একটি ঘূর্ণিঝড়ে অন্তত ৩১ জন প্রাণ হারিয়েছেন। 

সূত্র: রয়টার্স



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS