ভিডিও

প্রতিযোগিতায় ইসরায়েলি গায়িকা, সুইডেনে বিক্ষোভ  

প্রকাশিত: মে ১০, ২০২৪, ১২:৫৭ দুপুর
আপডেট: মে ১০, ২০২৪, ১২:৫৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

ইসরায়েলিকে গানের প্রতিযোগিতায় অংশ নিতে দেওয়ায় সুইডেনে বিক্ষোভ করছেন হাজার হাজার মানুষ।

‘ইউরোভিশন সং কনটেস্ট’ শীর্ষক ওই প্রতিযোগিতার দ্বিতীয় সেমিফাইনালের আগে বৃহস্পতিবার (৯ মে) ১০ হাজারেরও বেশি মানুষ দেশটির মালমো শহরের রাস্তায় নামেন। এই প্রতিবাদে অংশ নেন বিশ্বব্যাপী পরিচিত পরিবেশ আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ।

থুনবার্গ বলেন, গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে অবস্থান নেওয়া আমাদের নৈতিক দায়বদ্ধতা।


ইউরোভিশন সং কনটেস্ট চলাকালীন যদি হাজার হাজার মানুষ প্রতিবাদ জানায়, তাহলে তা আয়োজকদের কাছে একটি শক্তিশালী বার্তা দেবে ও পরিবর্তন আনতে বাধ্য করবে। 

এডেন গোলান নামক এক ইসরায়েলিকে গানের প্রতিযোগিতায় অংশ নিতে দেওয়ায় সুইডেনের মালমোতে ১০ হাজারের বেশি মানুষ প্রতিবাদ বিক্ষোভ দেখিয়েছেন। এডেন গোলান তার গান ‘হ্যারিকেন’ গেয়ে মানুষের ভোটেই প্রতিযোগিতার ফাইনালে পৌঁছেন। সুইডেনের মালমোতে এই প্রতিযোগিতা হচ্ছে।


সেখানে প্রতিযোগিতার জায়গার চারপাশে কংক্রিটের ব্লক বসানো হয়েছে। প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে।

সুইডিশ পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার সকাল থেকেই প্রতিবাদকারীরা ফিলিস্তিনের পতাকা ও কেফিয়াহ নিয়ে রাস্তায় জড়ো হতে থাকেন। তারা ইসরায়েলের বিরুদ্ধে শান্তিপূর্ণ মিছিল করেন ও ফিলিস্তিনি পতাকার রঙের স্মোক ফ্লেম জ্বালান।

প্রতিবাদকারীরা জানিয়েছেন, তারা শনিবার (১১ মে) ফাইনালের আগে আবারও মিছিল করবেন। ইসরায়েল সরকার তাদের দেশের নাগরিকদের সাবধান করে দিয়ে বলেছে, তাদের আক্রমণ করা হতে পারে। তারা যেন সতর্ক থাকেন। এডেন গোলান যখন ড্রেস রিহার্সাল দিচ্ছিলেন, তখনই বিদ্রুপধ্বনি শোনা যাচ্ছিল।

একজন বিক্ষোভকারী বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তিনি চান ইউরোভিশন সংগীত প্রতিযোগিতায় ইসরায়েলকে অযোগ্য ঘোষণা করা হোক।

যেমনটি রাশিয়াকে করা হয়েছিল ইউক্রেনে পুরোদস্তুর রুশ আগ্রাসন শুরুর পর। তবে ইসরায়েলি প্রতিযোগী গোলান বলেছেন, এই সংগীত প্রতিযোগিতায় তার দেশের প্রতিনিধিত্ব করতে পেরে তিনি গর্বিত। কোনো কিছুই তাকে এ প্রতিযোগিতা থেকে নিবৃত্ত করতে পারবে না।

তিনি বলেন, ‘আমি গানের দিকেই মনোনিবেশ করেছি। অনেকেই আমাকে সমর্থন করছেন।’ ইসরায়েলপন্থী বিক্ষোভকারীদের অনেককেই গোলানের গাওয়া গান গেয়ে তাকে সমর্থন করতে দেখা গেছে। গানের এই প্রতিযোগিতার উদ্যোক্তা ইউরোপীয় ব্রডকাস্টিং ইউনিয়ন (ইবিইউ) জানিয়েছে, ইসরায়েল-হামাস লড়াইয়ের পর ইসরায়েলের প্রতিযোগীকে নেওয়া নিয়ে প্রতিবাদ জানানো হয়েছে। গোলানকে তার গানের নামও বদল করতে হয়েছে। প্রথমে তার গানের নাম ছিল ‘অক্টোবর রেইন’। ৭ অক্টোবর হামাস ইসরায়েলের ভেতরে ঢুকে আক্রমণ করে। তার সঙ্গে মিল থাকায় গোলানকে তার গানের  নাম বদল করতে বলা হয়। 

সূত্র : বিবিসি, ডয়চে ভেলে, রয়টার্স



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS