ভিডিও

ফিলিস্তিনকে আজই স্বীকৃতি দিতে যাচ্ছে আয়ারল্যান্ড

প্রকাশিত: মে ২২, ২০২৪, ০২:২৮ দুপুর
আপডেট: মে ২২, ২০২৪, ০২:২৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমা বিশ্বের অন্যতম ধনী রাষ্ট্র আয়ারল্যান্ড। বুধবার (২২ মে) দেশটি স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, চলতি সপ্তাহেই ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশ আয়ারল্যান্ড, স্পেন, স্লোভেনিয়া এবং মাল্টা একসঙ্গে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার পরিকল্পনা করছে। দ্বি-রাষ্ট্র গঠনের মধ্যদিয়েই ইসরাইল ও ফিলিস্তিনের দীর্ঘমেয়াদি সংঘাত সমাধান হবে বলে আশা করছে এ দেশগুলো।

আইরিশ সরকার এক বিবৃতিতে জানায়, দ্বি-রাষ্ট্রীয় স্বীকৃতিই দুদেশের মধ্যে শান্তি বয়ে আনতে পারে। বুধবার আইরিশ প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমকে ইসরাইল ও ফিলিস্তিনের দ্বি-রাষ্ট্রীয় স্বীকৃতি সম্পর্কে সিদ্ধান্ত জানাবেন।
এদিকে, মঙ্গলবার (২১ মে) ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) পোস্টে পশ্চিমা বিশ্বের এমন পরিকল্পনাকে উদ্দেশ করে বলেন, ‘ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে দ্বি-রাষ্ট্রীয় স্বীকৃতি দুদেশের মধ্যে শান্তির পরিবর্তে সন্ত্রাসবাদ এবং সংঘাত আরও বাড়াবে। আপনারা হামাসের হাতের পুতুল হয়ে যাবেন না।’ 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS