ভিডিও

সাগরতলে ১৭ বিলিয়ন ডলারের ধনরত্ন

প্রকাশিত: মে ২৫, ২০২৪, ০৮:৩২ রাত
আপডেট: মে ২৫, ২০২৪, ০৮:৩২ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : পান্না, স্বর্ণ, রূপাসহ নানা মূল্যবান ধাতবে পূর্ণ সাগরতলে পড়ে থাকা এক যুদ্ধজাহাজের ধ্বংসাবশেষ। প্রত্নতত্ত্ব গবেষকদের ধারণা, এসব ধাতবের মূল্য হবে ১৭ বিলিয়ন ডলার। আজ থেকে ৩১৬ বছর আগে ডুবে যাওয়া স্প্যানিশ একটি যুদ্ধজাহাজের সন্ধানের পর এখন সেটি ঘিরে উদ্ধার তৎপরতা জোরদার করেছে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া। দেশটির উপকূলেই ক্যারিবিয়ান সাগরে ১৭০৮ সালে ডুবে যায় স্প্যানিশ ওই যুদ্ধজাহাজ।

এটির নাম দ্য সান জোস গ্যালিয়ন। নতুন করে ডুবন্ত ওই জাহাজের ধ্বংসাবশেষের চারপাশ ঘিরে ‘সুরক্ষিত প্রত্নতাত্ত্বিক এলাকা’ নির্ধারণ করেছে কলম্বিয়া সরকার। গত বুধবার দেশটি জানায়, অনুসন্ধান চলার সঙ্গে এটি দীর্ঘদিন সংরক্ষণ করা হবে। কলম্বিয়ার সংস্কৃতি মন্ত্রণালয় জানিয়েছে, এই এলাকায় গবেষণা, সংরক্ষণ ও মূল্যায়ন কার্যক্রম অব্যাহত থাকবে।  দ্য সান জোস গ্যালিয়ন স্প্যানিশ উত্তরাধিকারের যুদ্ধের সময় ব্রিটিশ যুদ্ধজাহাজের সঙ্গে যুদ্ধের সময় কার্টেজেনার বারু দ্বীপের কাছে ডুবে যায়। ২০১৫ সালে জাহাজটির ধ্বংসাবশেষ আবিষ্কার করেন কলম্বিয়ানরা।

তবে এই ধ্বংসাবশেষের মালিকানা কলম্বিয়া ছাড়াও দাবি করে আসছে আরও তিন দেশ। স্পেন, বলিভিয়ার আদিবাসী সম্প্রদায় ও মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক এক সংস্থা এটির মালিকানা দাবি করায় বিতর্কের জন্ম দিয়েছে। মার্কিন কোম্পানি সি সার্চ আরমাদাহাস ধনসম্পদের প্রায় ১০ বিলিয়ন ডলার হাতিয়ে নিতে কলম্বিয়ান সরকারকে স্থায়ী সালিশি আদালতে নিয়ে গেছে। সংস্থাটির দাবি, তারা ১৯৮০-এর দশকে জাহাজটি খুঁজে পেয়েছিল।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS