ভিডিও

চার বছরের শিশুর মৃত্যু, খাওয়ানো হতো শুধু মাউন্টেন ডিউ

প্রকাশিত: মে ২৭, ২০২৪, ০৯:০৭ রাত
আপডেট: মে ২৮, ২০২৪, ১০:৪৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : অধিক কোমল পানীয় পান প্রাপ্তবয়স্কদের জন্যই ক্ষতিকর। সেখানে শিশুদের জন্য তো আরও মারাত্মক। অনেক ক্ষেত্রে হতে পারে প্রাণঘাতিও। ২০২২ সালের এমন একটি ঘটনা সম্প্রতি নতুন করে খবরের শিরোনাম হয়েছে।

২০২২ সালের জানুয়ারিতে আমেরিকার ওহাইও অঙ্গরাজ্যের সিনসিনাটি শহরের চার বছরের এক শিশুর মৃত্যু হয় অতিরিক্ত কোমল পানীয় পান করার জন্য। শিশুটিকে শুধুই মাউন্টেইন ডিউ খাওয়াতেন তার মা। দীর্ঘদিন এই খাদ্যাভ্যাসের কারণে ডায়াবেটিস ও দাঁতের গুরুতর ক্ষয়জনিত রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় শিশুটির।  সন্তানকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়ার অভিযোগে গত শুক্রবার শিশুটির মাকে ৯ বছরের কারাদন্ড দেয় আদালত। অভিযুক্ত ওই মায়ের নাম তামারা ব্যাঙ্কস।

আদালতে সরকার পক্ষের আইনজীবী জানিয়েছেন, ৪ বছরের শিশু কন্যা কার্মিটি হোয়েবকে তামারা কেবল মাউন্টেইন ডিউ খাইয়ে রাখতেন। ফর্মুলা বা বেবি ফুড দিলেও মাউন্টেন ডিউয়ের সঙ্গে মিশিয়ে দিতেন। ২০২২ সালের জানুয়ারিতে গুরুতর অসুস্থ হয়ে পড়ে কার্মিটি। তবুও তাকে কোনো চিকিৎসকের কাছে নিয়ে যাননি তামারা। একদিন কার্মিটির শ্বাস বন্ধ হয়ে যায় এবং পুরো শরীর নীল হয়ে গিয়েছিল। এরপর বাধ্য হয়ে জরুরি পরিষেবা বিভাগে ফোন করেন তামারা।

জরুরি পরিষেবা বিভাগের কর্মীরা এসে দেখতে পান শিশুটি প্রায় মৃত। প্রাথমিক চিকিৎসার মাধ্যমে তাকে কিছুক্ষণের জন্য বাঁচিয়ে তুলেছিলেন তাঁরা। এরপর শিশুটিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকেরা জানান, হাসপাতালে আনার আগেই শিশুটি মারা গেছে।  ময়নাতদন্তে দেখা যায়, ডায়াবেটিস থেকেই শিশু কার্মিটির মস্তিষ্কের মারাত্মক ক্ষতি হয়েছিল।

যার কারণেই তার মৃত্যু হয়। এছাড়া, মৃত্যুর সময় শিশুটির অধিকাংশ দাঁত পুরো ক্ষয়ে গিয়েছিল। ওহাইও পুলিশ বিভাগ জানিয়েছে, ‘অনিচ্ছাকৃত হত্যার’ দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে কার্মিটির বাবা ক্রিস্টোফার হোয়েবকেও। আসছে জুনে তাঁর সাজা ঘোষণা করা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS